শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গায়ে নেই এক কুঁচি সোনার গয়না! নিজের ব্যয়ে বিয়ে সারলেন মা-বাবার একমাত্র মেয়ে

০৯:০১ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

গায়ে নেই এক কুঁচি সোনার গয়না! নিজের ব্যয়ে বিয়ে সারলেন মা-বাবার একমাত্র মেয়ে

সেই কবে থেকে প্রচলিত হয়ে আসছে বিয়ে মানেই মা বাবার ওপরে ঋণের বোঝা। মেয়েকে সমস্ত অলঙ্কারে সাজিয়ে তবেই নাকি পাঠাতে হয় শ্বশুরবাড়ি। অনেকক্ষেত্রেই মেয়ে জন্মের পর থেকে মা বাবার একটাই চিন্তা চেপে ধরে মেয়ের বিয়ের বিপুল পরিমাণ খরচ বহন করবেন কিভাবে? আমাদের রীতিনীতিতে এটাই স্বাভাবিক বলে মনে করা হয়ে থাকে আর তা নাহলে সমাজ আঙুল তোলে। কিন্তু আমরা যদি নিজেরা মানসিকতার পরিবর্তনের মাধ্যমে এই সমাজের বদল ঘটাই তাতে বোধহয় আর কিছু হোক না হোক আমাদের মা বাবারা কন্যার গয়নার জোগাড় দেওয়ার চিন্তা থেকে একটু মুক্তি পাবেন।

এমনই এক মানসিকতা বদলের কাহিনী নিয়েই আজকের লেখা। বেঙ্গালুরুর বাসিন্দা জুহি সাঁতরা, তার সামাজিক মাধ্যমের প্রোফাইল থেকে যা জানা যায় তিনি একজন ভ্রমণ সংস্থার কর্ণধার। নিজেরই বিয়ে নিয়ে এমন ভিন্ন চিন্তার কথা তিনি ফেসবুকের মাধ্যমে জানিয়েছেন।

এবার আসি জুহির বিয়ের ক্ষেত্রে কি কি ব্যতিক্রমী ছিল। তার মধ্যে অন্যতম হলো সম্পূর্ণ নিজের ব্যয়ভার বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করেছেন তিনি। আর্থিকভাবে নিজের মতো করে মা বাবার একমাত্র মেয়ের বিয়ে নিয়ে থাকা সমস্ত ইচ্ছে পূরণ করেছেন সাধ্যমত। অপরদিকে আর একটি নয়া বিষয় তাঁর বিয়েতে রয়েছে সেটি হলো বিয়েতে সমস্ত অলঙ্কার তিনি ইমিটেশনের পড়েছেন। সারা শরীরে কোথাও সোনার কোনো গহনার চিহ্ন ছিলনা।

https://www.facebook.com/juhi.santra.35/posts/3044630985760851

সোশ্যাল মিডিয়ায় তিনি এই বিষয়ে যা লিখেছেন তা বাংলায় পরিবর্তন করলে দাঁড়ায়, বরমাল্য থেকে অলঙ্কার, জুতো, হ্যান্ডব্যাগ,শাড়ি , মেকাপ শিল্পী সবটাই নিজের সামর্থ্য অনুযায়ী করেছি আমি। প্রতিমুহূর্তে তাঁকে সম্মুখীন হতে হয়েছে একটাই প্রশ্নের সবকিছুর পরেও বিয়েতে সোনার গয়না কেনো বাতিল করলেন তিনি। এর উত্তরও অসাধারণভাবে দিয়েছেন তিনি, মা বাবা যথেষ্ট যোগ্য করে মানুষ করেছেন তাঁকে। বর্তমানে তিনি সোনার গয়না কিনতে পারলেও তিনি সোনার গয়না কিনে ঐসময় টাকা ব্যয় করতে চাননি। তাই সম্পূর্ণ নিজের ইচ্ছেতে সোনার গয়নার পরিবর্তে বেছে নিয়েছেন ইমিটেশনের গয়না।

একজন মেয়েকে স্বনির্ভর করে তোলার পরেও আমাদের সমাজে মা বাবার মাথায় বোঝা থেকেই যায় একটাই বিয়ে দেওয়ার। কেবল বিয়ে দেওয়া নয় বিয়েতে সোনার গয়নায় সাজিয়ে মেয়েকে পাঠানোর। কিন্তু জুহির মত অনুযায়ী সে একদমই চায়নি তার বিয়ের ভার তার মা বাবার ওপর পড়ুক। মা বাবা এতদিন পর্যন্ত শিক্ষিত করে উপযুক্ত তৈরি করেছেন তাঁকে। তাই সে নিজের থেকে নিজের বিয়ের ব্যয়ভার বহন করার সিদ্ধান্ত নিয়েছিল। সোশ্যাল মিডিয়ার পোষ্টটিতে জুহি মা বাবার পাশে চিরকাল থাকার প্রতিজ্ঞাও করেছে। আর পোস্টটি ভাইরাল হতেই প্রচুর প্রশংসা পেয়েছে জুহি।