গেরুয়া শিবিরে ফের ভাঙন! বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন সব্যসাচী দত্ত

গেরুয়া শিবিরে ফের ভাঙন! বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন সব্যসাচী দত্ত
গেরুয়া শিবিরে ফের ভাঙন! বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন সব্যসাচী দত্ত

গেরুয়া শিবিরে ফের ভাঙন! তৃণমূলে ফিরলেন বিধানগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত। ক’দিন ধরে তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে জল্পনা চলছিল। কানাঘুঁষো শোনা যাচ্ছিল, তাঁর তৃণমূলে ফেরা কেবল সময়ের অপেক্ষা। এই অবস্থায় বৃহস্পতিবারই বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের জন্য হাজির হয়েছিলেন সব্যসাচী। এরপরই পুরনো দলে ফিরলেন তিনি। আজ, বিধানসভায় পার্থ চট্টোপাধ্যায়ের ঘরে গিয়ে ঘাসফুল শিবিরে প্রত্যাবর্তন হল বিজেপি নেতার।

বৃহস্পতিবার দুপুরে বিধায়ক পদে শপথ নিতে বিধানসভায় যান মমতা বন্দ্যোপাধ্যায়। শপথ গ্রহণের অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রীর ঘরে গিয়েছিলেন সব্যসাচী দত্ত। সূত্রের খবর, সেখানে মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয় তাঁর। এরপরই সবুজ শিবিরে ফেরেন সব্যসাচী। এমনকি দলে যোগ দিয়ে সব্যসাচী কী কাজ করবেন বা তাঁকে এবার কোন ভূমিকায় দেখা যাবে এদিন তাও স্পষ্ট করে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর কথায়, উত্তর-পূর্ব এলাকায় দলীয় সম্প্রসারণে তাঁকে কাজে লাগানো হবে।

সব্যসাচীর দলে ফেরার দিন ডাকা হয়েছিল বিধাননগরের বিধায়ক সুজিত বসু ও তাপস চট্টোপাধ্যায়কেও। যদিও সব্যসাচীকে দলে ফেরানো নিয়ে এর আগে কোনও ইতিবাচক মন্তব্য করেননি দুই তৃণমূল নেতা। এমনকি সব্যসাচীর ফের তৃণমূলে যোগ দেওয়া নিয়ে প্রথম থেকেই আপত্তি ছিল সুজিত বসুর। তবে সূত্রের খবর, এই সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখছেন মুখ্যমন্ত্রী। সব্যসাচীকে এমন ভাবে দলীয় কাজে লাগানো হবে যাতে মনোমালিন্যের পরিস্থিতিই না ওঠে।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য সব্যসাচী মুকুল রায়ের হাত ধরে ২০১৯ সালে তৃণমূল ছাড়েন। তবে এবছরের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে দাঁড়িয়ে তিনি হেরে যান। তারপরই অন্যান্য ‘ঘর ওয়াপসি’ করা নেতাদের মতো তাঁরও পুরনো দলে ফেরা নিয়ে জল্পনা চলছিলই। এসবের মধ্যে বিজেপির কোনও বড় অনুষ্ঠানেও সব্যসাচীকে আর দেখা যাচ্ছিল না। এমনকি সম্প্রতি ঘটা লখিমপুর কাণ্ড নিয়েও তিনি সরাসরি দিলীপ ঘোষের মন্তব্যের বিরোধিতা করেছিলেন। তখনই খানিক স্পষ্ট হয়ে যায় যে এবার হয়তো তৃণমূলে ফিরতে পারেন সব্যসাচী। আর সব জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবারই ফের পুরনো দলেই ফিরে এলেন তিনি।