শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার সিদ্ধান্ত নেওয়ার অধিকার কাদের হাতে? কী জানালেন নিশীথ প্রামাণিক?

১০:৫৩ পিএম, আগস্ট ২৪, ২০২১

উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার সিদ্ধান্ত নেওয়ার অধিকার কাদের হাতে? কী জানালেন নিশীথ প্রামাণিক?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৃথক উত্তরবঙ্গের দাবিতে বেশ কিছুদিন ধরেই সরগরম রাজ্য-রাজনীতি। এবার সরাসরি না হলেও, ইঙ্গিতে উত্তরবঙ্গকে আলাদা রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল করার পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

বিজেপির পক্ষ থেকে দলের মৃত কর্মীদের শ্রদ্ধা জানাতে ‘শহিদ সম্মান যাত্রা’র আয়োজন করা হয়েছে। এই কর্মসূচিতে শামিল হয়েছেন ৪ মন্ত্রী। তাঁরা হলেন সুভাষ সরকার, নিশীথ প্রামাণিক, জন বার্লা এবং শান্তনু ঠাকুর। রাজ্যের বিভিন্ন প্রান্তে রাজনৈতিক হিংসার বলি হয়েছেন যে সকল বিজেপি কর্মী, তাঁদের বাড়ি যাচ্ছেন এই মন্ত্রীরা। মৃত কর্মীর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলছেন।

মঙ্গলবার এই কর্মসূচি উপলক্ষে মালদহ গিয়েছিলেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। স্বাভাবিকভাবেই উঠে আসে ‘পৃথক উত্তরবঙ্গ রাজ্য’ প্রসঙ্গ। সরাসরি উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি না জানালেও, কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক বলেন, ‘উত্তরবঙ্গ দীর্ঘদিন ধরেই বঞ্চিত। আমরা জন প্রতিনিধি, আমরা কোনওভাবে জনগণের আবেগকে উপেক্ষা করতে পারি না।’ তাঁর কথায়, ‘কলকাতায় একটা সেতুর জন্য যা বরাদ্দ করা হয়, উত্তরবঙ্গের ক্ষেত্রে তা হয় না।’ তিনি বলেন, দীর্ঘদীন ধরে বঞ্চিত উত্তরবঙ্গ। তাই উত্তরবঙ্গের উন্নয়নের জন্য জনগনের দাবীকে সমর্থন করেন তিনি।

তিনি বলেন, জনগণের ভোটে জনপ্রতিনিধি হয়েছেন। তাও জনগণের আবেগকে সম্মান জানানো তাঁর প্রথম কর্তব্য। এদিকে, নিশীথ প্রামাণিকের এই মন্তব্যের বিরোধিতা করেছেন কুণাল ঘোষ। তিনি বলেন, ‘নিশীথ প্রামাণিক এখন তাল-জ্ঞানহীন কথা বলছেন। উনি যতদিন তৃণমূলে ছিলেন তখন কিছু মনে হয়নি। বিজেপিতে যাওয়ার পরই এসব মনে পড়ছে।’