ত্বকের উজ্জ্বলতা বাড়াবে কালোজাম, জেনে নিন এর উপকারিতা

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে কালোজাম, জেনে নিন এর উপকারিতা
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে কালোজাম, জেনে নিন এর উপকারিতা

অনেকেই হয়তো জানেন কালো জামে রয়েছে ভিটামিন এ, সি এবং ই এছাড়াও থাকে ওমেগা ও ফ্যাটি অ্যাসিড। চারিদিকে এত দূষণ যা আমাদের ত্বকের জেল্লা নষ্ট করে দেয়, অল্প বয়সেই চামড়ায় বয়সের ছাপ দেখা যায়। ত্বক হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক। বিশেষজ্ঞদের মতে এসব সমস্যা মেটাতে কালো জাম ভীষণ কার্যকরী। কালো জামের মধ্যে থাকা ভিটামিন ই ত্বকের শুষ্কতা কমিয়ে দিয়ে, ত্বকে জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। অন্যদিকে কালো জামের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট চামড়ায় বলিরেখা পড়তে দেয় না।

তাই নয়, কালো জামে থাকব প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। যা চামড়ায় জেল্লা তো আনেই, সঙ্গে মসৃণ ও নরম করে তোলে। নিয়মিত কালো জাম খেলে রোদে পোড়া ত্বক অর্থাৎ sun burn এর কালো ছাপ দূর হয়। সব সময় ত্বককে হাইড্রেট রাখে কালো জাম।

অনেকেই আবার কালো জামের সঙ্গে লঙ্কা মিশিয়ে বেশি সুস্বাদু ও মুখরোচক বানিয়ে খান। বিশেষজ্ঞরা মতে এরকম করলে কিন্তু একেবারেই কালো জামের উপকার পাবেন না। কালো জাম এমনি খান। দরকার পড়লে একটু নুন ব্যবহার করতে পারেন তার বেশি কিছু নয়।

আর আজকালকার দিনে প্রচুর ন্যাচরাল প্রোডাক্টে কালো জাম ব্যবহার করা হয়। ফেসওয়াশ, ফেসপ্যাক, ক্রিম, ময়েশ্চারাইজার এসব তৈরি করা হয়। প্রয়োজনে এগুলো ব্যবহার করতে পারেন। তবে বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত কালো জাম খান। এতে এই ফলের সব গুণ গুলোর উপকার পাবেন।