দীর্ঘ প্রতীক্ষার অবসান! ঘোষিত হল বইমেলার দিনক্ষন

দীর্ঘ প্রতীক্ষার অবসান! ঘোষিত হল বইমেলার দিনক্ষন
দীর্ঘ প্রতীক্ষার অবসান! ঘোষিত হল বইমেলার দিনক্ষন

করোনার প্রকোপ বিগত বছর থেকে থমকে রয়েছে বইমেলা। বহুবার কলকাতা আন্তর্জাতিক বইমেলা করার পদক্ষেপ গ্রহণ করা হলেও পরিস্থিতির চাপে পিছিয়ে আসতে হয়েছে। এবার সেই সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে ঘোষণা করা হল কলকাতা আন্তর্জাতিক বইমেলার দিন। একইসঙ্গে ঘোষিত হয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দিনক্ষণও।

সোমবার একটি বৈঠকে আগামী বছরের কলকাতা বইমেলার দিনক্ষণ স্থির করল রাজ্য। জানা গিয়েছে, ২০২২ সালের জানুয়ারি ৩১ তারিখ অর্থাৎ সোমবার শুরু হবে বইমেলা। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে সেক্ষেত্রেও করোনাবিধি মেনেই সমস্ত রকম আয়োজন করা হবে। এদিকে করোনার কারণে বইমেলার দিন সংখ্যাও কমিয়ে আনা হয়েছে। করোনা পরিস্থিতির আগে ১২দিন ধরে । তবে এই বছর ৮দিনই শেষ হবে মেলা।

অন্যদিকে, এদিন ঘোষিত হয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দিনক্ষণও।রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৭ জানুয়ারি থেকে শুরু হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।চলতি বছরের ফিল্ম ফেস্টিভ্যালের রজত জয়ন্তী উৎসবে বিশেষ সম্মান জানানো হয়েছিল সত্যজিৎ রায়কে। তবে এবার বিশেষ আকর্ষণ কী হতে চলেছে, তা এখনও জানা যায়নি।

প্রসঙ্গত, চলতি বছরই করোনা আবহের মধ্যেই আয়োজিত হয়েছিল চলচ্চিত্র উৎসব। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ভারচুয়ালি করা হয় উদ্বোধনী অনুষ্ঠান। টলিপাড়ার তারকাদের সঙ্গে ভারচুয়াল উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খানও। যদিও তবে এবার উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পীরা সশরীরে হাজির থাকবেন কিনা, সেই বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি এখনও।