স্বাস্থ্য ও শরীরচর্চা

স্তন ক্যানসার নিয়ে রয়েছে অসংখ্য ভ্রান্ত ধারণ! জেনে নিন কোনটা ঠিক আর ভুলই বা কোনটা

বংনিউজ২৪x৭ ডেস্কঃ স্তন ক্যানসার! এই রোগে বিশ্বজুড়ে প্রতি বছর বহু মহিলারাই আক্রান্ত হন। তবে এই ক্যানসার নিয়ে মানুষের মধ্যে নানা ভুল ধারণা রয়েছে। এখনও এই রোগ নিয়ে সচেতনতার যথেষ্ট অভাব রয়েছে। স্তন ক্যানসারকে ঘিরে রয়েছে বহু ভ্রান্ত ধারণা। এই ক্যানসার কিন্তু সঠিক সময়ে ধরা পড়লে, রোগী সম্পূর্ণভাবে সুস্থ হয়ে উঠতে পারেন। তাই প্রয়োজন সচেতনতা বৃদ্ধি।

আর এই সচেতনতা বৃদ্ধি করার ক্ষেত্রে, সবার প্রথমে প্রয়োজন, এই স্তন ক্যানসার নিয়ে ভুল ধারণা ভেঙে ফেলা। পাশাপাশি সঠিক বিষয়গুলি জানা। উল্লেখ্য, এখন মানুষের মধ্যে একটা অভ্যেস তৈরি হয়েছে যে, কিছু হলেই, আগে নেট ঘেঁটে তা সম্পর্কে জানা। তবে রোগের ক্ষেত্রে সবসময় যে আপনি নেট থেকে নির্ভুল বিষয়টিই জানছেন, এমনটা নাও হতে পারে। তাই কী রোগ হল, তা নেট থেকে জানতে গিয়ে, লাভের থেকে ক্ষতির আশঙ্কাই বেশি থেকে যায়। স্তন ক্যানসারের ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য। তাই একবার জেনে নিতে ক্ষতি কি? এই ক্যানসার সম্পর্কে সঠিক বিষয়গুলি।

প্রথমত, স্তনে লাম্প হলেই যে, তা স্তন ক্যানসার তা একেবারেই নয়। কারণ ক্যানসারের প্রথম স্টেজে কোনও লাম্প হয় না, শুধু তাই নয়, অনেক ক্ষেত্রেই দেখা গেছে যে, রোগী কোনও লাম্প অনুভব করতে পারেননি।

দ্বিতীয়, অনেকের মধ্যেই এই ধারণা আছে যে, পরিবারে বা বংশে আগে কারও স্তন ক্যানসার হওয়ার কোনও ইতিহাস নেই মানে, তাঁরও কোনদিন এই রোগ হবে না। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল তা জানেন কি? এমন দেখা গেছে যে, বংশে আগে কারও স্তন ক্যানসারের ইতিহাস নেই, অথচ সেই পরিবারেও পরে কেউ এই ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

তৃতীয়, স্তন ইমপ্ল্যান্ট করলে এই ক্যানসারের ঝুঁকি বেশি, এই ধারণাও সঠিক নয়। তবে এক্ষেত্রে যদি ইমপ্ল্যান্ট করা হয়, তাহলে ম্যামোগ্রামের ফল পড়তে অসুবিধা হয়।

চতুর্থ, তার দেওয়া অন্তর্বাস পরলে ক্যানসার হয়, এই ধারণারও আজ পর্যন্ত কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি।

স্তন ক্যানসার
স্তন ক্যানসার

পঞ্চম, চুল রং করার ডাই, সেলফোন ইতাদির বহুল ব্যবহারে এই রোগ হয়, এমনটা অনেকেই বিশ্বাস করেন। তবে সত্যিটা হল, এইসব ব্যবহার করলেই যে ক্যানসার হবে তেমন কোনও তথ্য এখনও মেলেনি।

ষষ্ঠ, কম বয়সী মেয়েদের স্তন ক্যানসার হয় না, এই ধারণাও মিথ্যে। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে যে, যাঁরা এই রোগে আক্রান্ত হন, তাঁদের বয়স ৪০ এর উপরে। তার মানে এটা কখনই নয় যে, এই বয়সের আগে স্তন ক্যানসার হতে পারে না।

সপ্তম, আকারে ছোট স্তন যাঁদের, তাঁদের স্তন ক্যানসার হওয়ার ভয় নেই। এই ধারণাও সঠিক নয়। কারণ স্তনের আকারের সঙ্গে স্তন ক্যানসার হওয়ায় কোনও সম্পর্ক নেই। এছাড়াও পুরুষরাও কিন্তু এই রোগের বাইরে নয় একেবারেই। পুরুষদেরও স্তন গ্রন্থি থাকে, তাই তাঁদেরও স্তন ক্যানসার হওয়ার সম্ভবনা রয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button