নারীশক্তির জয়! নারী দিবস উপলক্ষ্যে বুন্দেলখণ্ডে চলল সম্পূর্ণ মহিলা পরিচালিত ট্রেন, দেখে নিন সেই মুহূর্তের ছবি

নারীশক্তির জয়! নারী দিবস উপলক্ষ্যে বুন্দেলখণ্ডে চলল সম্পূর্ণ মহিলা পরিচালিত ট্রেন, দেখে নিন সেই মুহূর্তের ছবি / Image Source- Tweeted By @PiyushGoyal
নারীশক্তির জয়! নারী দিবস উপলক্ষ্যে বুন্দেলখণ্ডে চলল সম্পূর্ণ মহিলা পরিচালিত ট্রেন, দেখে নিন সেই মুহূর্তের ছবি / Image Source- Tweeted By @PiyushGoyal

আজ আন্তর্জাতিক নারী দিবস। নারীদের ক্ষমতায়নে ইতিমধ্যেই বিশ্বের দরবারে বিশেষ নজির গড়েছে ভারত। এবার রেলপথেও উঠে এল সেই ক্ষমতায়নের অঙ্গীকার। নারীদিবস উপলক্ষ্যে আজ বুন্দেলখণ্ডে চলল এক ‘স্পেশাল ট্রেন’। যার পুরোটাই নারী-পরিচালিত। অর্থাৎ সম্পূর্ণ ট্রেনটির হাল ধরেছেন মহিলারা। আজ, টুইটারে এ কথা জানালেন স্বয়ং রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল।

স্পেশাল সেই ট্রেনটি চলবে বুন্ডেলখণ্ডের গোয়ালিয়র থেকে ঝাঁসি অবধি। সেই ট্রেনের কোচ অ্যাটেনডেন্ট থেকে টিকিট পরীক্ষা সব দায়িত্বই তুলে দেওয়া হয়েছে নারী বাহিনীর হাতে। ট্রেনটি চালাবেন মহিলা ড্রাইভার, সিগন্যাল দেবেন মহিলা পার্ক, যাত্রীদের টিকিট পরীক্ষা করবেন মহিলা টিটিই। শুরু থেকে শেষ পর্যন্ত আস্ত সেই ট্রেনের সব দায়িত্ব সামলাবেন মহিলারাই।

দেখুন ছবিঃ

টুইটারে ট্রেনটির কিছু ছবি শেয়ার করে স্বয়ং রেলমন্ত্রী লেখেন, ‘আন্তর্জাতিক নারী দিবসে রেলপথের সঙ্গেই সমস্ত ক্ষেত্রে ক্ষমতায়ন হচ্ছে। বুন্দেলখণ্ডের পরিচালনা বোর্ডের সহায়তায় ঝাঁসি ও গোয়ালিয়রের মধ্যে বিশেষ ট্রেন চলছে। যা পরিচালনা করছে এক দল নারী।’ শেষে তিনি #নারীশক্তি, এই হ্যাশট্যাগও দিয়েছেন।

নারীদিবস উপলক্ষ্যে রেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে দেশের সাধারণ মানুষও। প্রশংসায় ভরে গিয়েছে রেলমন্ত্রীর টুইটারের মন্তব্য বিভাগটিও। এই উদ্যোগটিকে নারী শক্তির প্রতি সম্মান ও অভিনন্দন জানাতে উৎসর্গ করা হয়েছে বলেও মন্তব্য করেছেন কিছুজন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.