বুধবার, ০৮ মে, ২০২৪

আধার কার্ড ১০ বছরের পুরনো? করতে হবে আপডেট! কীভাবে করবেন? রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৯:৪১ পিএম | আপডেট: অক্টোবর ১৩, ২০২২, ০৩:৫৭ এএম

আধার কার্ড ১০ বছরের পুরনো? করতে হবে আপডেট! কীভাবে করবেন? রইল পদ্ধতি
আধার কার্ড ১০ বছরের পুরনো? করতে হবে আপডেট! কীভাবে করবেন? রইল পদ্ধতি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। এছাড়াও বিভিন্ন সরকারি স্কিম থেকে গ্যাস বুকিং বা ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ এই কার্ডটি ছাড়া কোন বড় আর্থিক লেনদেনও সম্ভব নয়। ফলে এই আধার কার্ড না থাকলে চরম সমস্যায় পড়তে হবে নাগরিকদের।

আধার কার্ডের তথ্য অর্থাৎ নাম, ঠিকানা, জন্ম তারিখ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য সবসময় আপডেট করে রাখা উচিত। আবার সম্প্রতি এক বিবৃতিতে UIDAI জানিয়েছে, যে সব আধার কার্ড ১০ বছরের আগে ইস্যু করা হয়েছে সেই সব নাগরিককে পরিচয় ও ঠিকানার প্রমাণ হিসাবে আপডেটেড নথি জমা দিতে হবে। অনলাইনে অথবা আধার সেন্টার থেকে এই আপডেটের কাজ করতে পারবেন বলে জানিয়েছে UIDAI।

বিগত ১০ বছরে আধার কার্ড কোনও ব্যক্তির পরিচয়ের প্রমাণপত্র ও বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেতে ব্যবহার হয়েছে। UIDAI জানাচ্ছে, এই প্রকল্পের সুবিধা পেতে আধারের তথ্য আপডেটেড রাখতে হবে যাতে আধারের প্রমাণ ও যাচাইয়ের সময় কোনও অসুবিধা না হয়। চলতি বছর অগাস্টেই UIDAI ঘোষণা করেছিল আধার কার্ড নম্বর বা এনরোলমেন্ট স্লিপ না থাকলে সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন নাগরিকরা। তাই আধার কার্ডের তথ্য সবসময় আপডেট করে রাখা উচিত।

UIDAI -এর বিবৃতি অনুযায়ী, যে সব ব্যক্তির আধার কার্ড ১০ বছর অথবা আগে ইস্যু করা হয়েছে, তাঁদের আধারের নথি আপডেট করতে হবে। নথি আপডেটের সময় পরিচয়ের প্রমাণ ও ঠিকানার প্রমাণ জমা দিতে হবে। My Aadhaar পোর্টাল থেকে এই কাজ করা যাবে। অথবা নিকটবর্তী আধার সেন্টারে গিয়েও নথি আপডেট করতে পারবেন। যদিও এই আপডেটের প্রক্রিয়া বাধ্যতামূলক কিনা তা জানায়নি UIDAI।

দেখে নেওয়া যাক, অনলাইনে আধারের ঠিকানা আপডেট করবেন কীভাবে?

১/ প্রথমে UIDAI -এর অফিশিয়াল ওয়েবসাইট (এখানে) লগ ইন করুন। এরপর নিজের ভাষা সিলেক্ট করুন।

২/ ওয়েবসাইটে হোমপেজে My Aadhaar অপশন সিলেক্ট করুন।

৩/ এবার Update Your Aadhaar বিভাগে Update Address in Your Aadhaar অপশনে ক্লিক করুন।

৪/ এবার একটি লগ ইন পেজ খুলবে। এখানে নিজের আধার নম্বর দিয়ে ক্যাপচা ভেরিফাই করুন।

৫/ এবার আধারের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরে একটি OTP আসবে। UIDAI ওয়েবসাইটে এই OTP দিয়ে দিন।

৬/ এরপর Aadhaar data filed(s) to update এর অধীনে Address সিলেক্ট করে Update Aadhaar অপশন সিলেক্ট করুন।

৭/ এখানে নতুন ঠিকানার প্রমাণপত্র আপলোড করে Proceed to update Aadhaar সিলেক্ট করুন। যে কোনও বদলের প্রিভিউ এখানে দেখতে পাবেন। স্থানীয় ভাষার সঙ্গেই ইংরাজিতে সব তথ্য টাইপ করে Submit সিলেক্ট করুন।

৮/ এই কাজ শেষ হওয়ার পরে পেমেন্ট পোর্টালে ৫০ টাকা দিতে হবে। UPI, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে।

৯/ পেমেন্ট সফল হওয়ার পর আপনার কাছে আপডেটেড রিকুয়েস্ট নম্বর (URN) আসবে। পরে আপডেটের স্ট্যাটাস দেখার জন্য URN ব্যবহার করা যাবে।

১০/ সব শেষে পেমেন্টের অ্যাকনলেজমেন্টের কপি ডাউনলোড করে প্রিন্ট করে রাখতে পারেন।