শনিবার, ০৪ মে, ২০২৪

শীঘ্রই চালু হতে চলেছে BSNL 4G! কবে থেকে মিলবে এই পরিষেবা?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২, ০৬:৪৫ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২২, ০৭:১৫ পিএম

শীঘ্রই চালু হতে চলেছে BSNL 4G! কবে থেকে মিলবে এই পরিষেবা?
শীঘ্রই চালু হতে চলেছে BSNL 4G! কবে থেকে মিলবে এই পরিষেবা?

২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যেই গোটা দেশে 4G পরিষেবা চালু করে দেওয়া হবে বলে জানিয়েছিল BSNL। এই বিষয়টিতে রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থার সহায়ক TCS। TCS-এর সহায়তায় সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি ব্যবহার করে 4G পরিষেবা দেবে BSNL। কিন্তু এখনও সেই পরিষেবা চালু করা সম্ভব হয়নি। তাহলে ঠিক কবে থেকে দেশে মিলবে BSNL-এর 4G পরিষেবা?

ইতিমধ্যেই BSNL এর তরফে জানানো হয়েছিল, TCS এর তরফ থেকে ঠিক সময়মতো প্রযুক্তিগত সহায়তা না মেলায়, পরিষেবা চালু করা যাচ্ছে না। তবে টেলিকম সংস্থাটির ডিরেক্টর (কনজ়িউমার মোবিলিটি) সুশীল কুমার মিশ্র জানিয়েছেন, গত বছরের ডিসেম্বরেই BSNL এর তরফে TCS এর কাছে চিঠি পাঠানো হয়েছে। সেখানে প্রযুক্তিগত বিষয়টি দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। ২০২২-এর ১৫ অগাস্টের মধ্যেই এই পরিষেবা দেওয়া হবে নিশ্চিত করেছেন তিনি। অন্যদিকে, টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও জানিয়েছিলেন, চলতি বছরের অগাস্ট, সেপ্টেম্বরের মধ্যেই 4G পরিষেবা চালু করে দেবে BSNL।

সুশীল কুমার মিশ্র আরও জানিয়েছেন, সারা দেশে প্রায় ১ লাখ মোবাইল টাওয়ার বসানোর পরিকল্পনা করেছে BSNL। শুধুমাত্র বিহারেই বসানো হবে ৪০০০ টাওয়ার। তবে সর্বপ্রথম এই পরিষেবা পাবে মুম্বই এবং দিল্লি। জানা গিয়েছে, 4G পরিষেবা চালু করার জন্য BSNL মনোপোল ব্যবহার করবে। ফলে কোনও 4G স্মার্ট টাওয়ার বসানো হবে না। কারণ হিসাবে বলা হয়েছে, মনোপোলের খরচ অনেক কম এবং কাজ তুলনামূলকভাবে বেশি ভালো ও সহজ।

তবে রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারির মধ্যে দেশে 4G ট্রায়াল সম্পন্ন হওয়ার কথা থাকলেও ২১ ফেব্রুয়ারির মধ্যেও সেই প্রক্রিয়া সম্পন্ন হয়নি। বর্তমানে C-DoT (Centre for Development of Telecom) এর সঙ্গে মিলিতভাবে কাজ করছে BSNL। শীঘ্রই যাতে 4G প্রযুক্তি চালু হয়, তার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রযুক্তিগত সহায়তা দিকে নজর রাখছে টেলিকম সংস্থাটি।