শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ! বাড়তে চলেছে খরচ, বদলাচ্ছে ৩টি রিচার্জ প্ল্যান

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ১২:০২ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০৬:০২ পিএম

BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ! বাড়তে চলেছে খরচ, বদলাচ্ছে ৩টি রিচার্জ প্ল্যান
BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ! বাড়তে চলেছে খরচ, বদলাচ্ছে ৩টি রিচার্জ প্ল্যান / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে ভারতের টেলিকম বাজারে যে সংস্থাগুলির গ্রহণযোগ্যতা সবথেকে বেশি সেগুলির মধ্যে অন্যতম হল বিএসএনএল (BSNL)। অন্যান্য সংস্থাগুলির থেকে তুলনামূলক কম খরচে পরিষেবা দিয়ে থাকে BSNL‌। যদিও অন্যান্য সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় বেশ কিছুটা পিছিয়ে পড়লেও কম খরচের জন্য এর গ্রাহক সংখ্যা ধীরে ধীরে বেড়েছে।

গত বছর ডিসেম্বর মাসে দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি রিচার্জ প্ল্যানের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। তবে বেসরকারি সংস্থাগুলির সঙ্গে তাল মিলিয়ে খরচ বৃদ্ধির পথে হাঁটেনি রাষ্ট্রীয় টেলিকম সংস্থা BSNL। তবে এবার BSNL গ্রাহকদের জন্য রইল দুঃসংবাদ। ঘুরপথে রিচার্জ প্ল্যানের খরচ বৃদ্ধি করেছে এই টেলিকম সংস্থা। বদলেছে তিনটি জনপ্রিয় রিচার্জ প্ল্যান। জেনে নিন কোন কোন প্ল্যানে ঠিক কী পরিবর্তন এসেছে।

৯৯ টাকাঃ কেবলমাত্র ৯৯ টাকার রিচার্জ করে BSNL গ্রাহকরা আনলিমিটেড টকটাইম পান। আনলিমিটেড কথা বলার সুযোগ ছাড়া আর অন্য কোনও সুবিধা দেওয়া হয় না। সেক্ষেত্রে আগে ২৮ দিনের জন্য ভ্যালিডিটি ছিল। পরবর্তীকালে তা কমিয়ে ২১ দিন করা হয়। সম্প্রতি ভ্যালিডিটি আরও কমানো হয়েছে। ২১ দিন থেকে কমিয়ে করা হয়েছে ১৮ দিন।

১১৮ টাকাঃ ১১৮ টাকার রিচার্জ করলে গ্রাহকরা যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড কথা বলার সুযোগের পাশাপাশি প্রতিদিন ৫০০ এমবি করে ডেটা পেতেন। এক্ষেত্রে কোনও এসএমএস-এর সুবিধা ছিল না। সম্প্রতি এই রিচার্জ প্ল্যানের ক্ষেত্রেও ভ্যালিডিটি কমিয়ে আনা হয়েছে। এই রাষ্ট্রীয় টেলিকম সংস্থা ১১৮ টাকার রিচার্জের ভ্যালিডিটি কমিয়ে ২০ দিন করেছে।

৩১৯ টাকাঃ ৩১৯ টাকার রিচার্জ প্ল্যানে গ্রাহকরা ৮৪ দিনের জন্য ভারতবর্ষের যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড কথা বলার সুযোগ পেতেন। তবে বর্তমানে ভ্যালিডিটি কমিয়ে নিয়ে আসা হয়েছে ৬৫ দিনে। এই রিচার্জ প্ল্যানের মাধ্যমে যে কোনও নম্বরে আনলিমিটেড কথা বলার পাশাপাশি ১০ জিবি ডেটা এবং ৩০০ টি এসএমএস-এর সুযোগ পেয়ে থাকেন গ্রাহকরা।