শনিবার, ০৪ মে, ২০২৪

Jio, Airtel, Vi-কে টেক্কা! ৬৬৬ টাকার নয়া প্ল্যান আনল BSNL, কী কী সুবিধা পাবেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৬:৩৪ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৭:০৪ পিএম

Jio, Airtel, Vi-কে টেক্কা! ৬৬৬ টাকার নয়া প্ল্যান আনল BSNL, কী কী সুবিধা পাবেন?
Jio, Airtel, Vi-কে টেক্কা! ৬৬৬ টাকার নয়া প্ল্যান আনল BSNL, কী কী সুবিধা পাবেন? / প্রতীকী ছবি

নভেম্বর মাস থেকেই দেশের অন্যতম ৩ বেসরকারি টেলিকম সংস্থা Jio, Airtel এবং Vi-এর রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি পেয়েছে। প্রায় ২০% থেকে ২৫% শতাংশ বৃদ্ধি পেয়েছে ট্যারিফ প্ল্যানের দাম। মূল্য বৃদ্ধির ফলে বেশ অসুবিধাতেই পড়েছেন গ্রাহকরা। এই পরিস্থিতিতে বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে টেক্কা দিতেই বাজারে এবার নতুন ট্যারিফ প্ল্যান নিয়ে এল রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL।

সম্প্রতি ৬৬৬ টাকার নতুন রিচার্জ প্ল্যান আনল BSNL। এই প্ল্যানে যে সকল সুবিধা গ্রাহকরা পাবেন৷, তা দেশের অন্য কোনও টেলিকম সংস্থাই দিতে পারেনি। BSNL-এর এই ৬৬৬ টাকার রিচার্জ প্ল্যানে প্রতিদিন ২ জিবি করে ডেটা, সঙ্গে দেশের যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড ফ্রি ভয়েস কল পাবেন গ্রাহকরা। এছাড়াও প্রতিদিন ১০০টি করে এসএমএস, ফ্রি পিআরবিটি (কলার টিউন), একটি ফ্রি জিং মিউজিক সাবস্ক্রিপশন এবং একটি ফ্রি হার্ডি গেমিং সার্ভিসের সুবিধাও মিলবে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, এই রিচার্জ প্ল্যানের বৈধতা হলো ১১০ দিন অর্থাৎ প্রায় চার মাসের কাছাকাছি। এই দামে এরকম অফার আর কোনও টেলিকম সংস্থারই নেই।

এই রিচার্জ প্ল্যানের পাশাপাশি BSNL-এর ৪৯৯ টাকার আরও একটি রিচার্জ প্ল্যান রয়েছে। সেই প্ল্যানে প্রতিদিন ২ জিবি করে ডেটা,  আনলিমিটেড ভয়েস কলের সঙ্গেই থাকছে দিনপ্রতি ১০০টি করে এসএমএস, আনলিমিটেড ভয়েস কল, বিএসএনএল টিউনস এবং জিং-এর ফ্রি অ্যাক্সেসও মিলবে। এর ভ্যালিডিটি  ৯০ দিন অর্থাৎ তিন মাস।

তবে এই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার দূর্বলতা একটা জায়গাতেই। এখনও পর্যন্ত ভারতে 4G নেটওয়ার্ক চালু করতে পারেনি BSNL। যদিও সংস্থা সূত্রে খবর, খুব শীঘ্রই দেশের সর্বত্র  4G পরিষেবা চালু করে দেবে তারা৷ চলতি বছরের মাঝামাঝিই হয়তো দেশজুড়ে চালু হয়ে যাবে BSNL-এর 4G পরিষেবা।