রবিবার, ১৯ মে, ২০২৪

জ্বালানি-গ্যাসের মূল্যবৃদ্ধিতে দিশেহারা সাধারণ মানুষ, তেল বিক্রি করে কয়েক কোটি আয় কেন্দ্রের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ১০:১৭ এএম | আপডেট: জুলাই ২০, ২০২২, ০৪:১৭ পিএম

জ্বালানি-গ্যাসের মূল্যবৃদ্ধিতে দিশেহারা সাধারণ মানুষ, তেল বিক্রি করে কয়েক কোটি আয় কেন্দ্রের
জ্বালানি-গ্যাসের মূল্যবৃদ্ধিতে দিশেহারা সাধারণ মানুষ, তেল বিক্রি করে কয়েক কোটি আয় কেন্দ্রের/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা অতিমারীর মধ্যেই ঝড়ের গতিতে বেড়েছে জ্বালানি তেল থেকে শুরু করে গ্যাসের দাম। এর জেরে দিশেহারা সাধারণ মানুষ। অথচ বারবারই এই দাম বাড়ার কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারের অস্থিরতাকেই দায়ী করেছে কেন্দ্রের মোদী সরকার। কিন্তু এবার সংসদে উঠে এল এক অন্য ছবি। সেখানে দেখা গিয়েছে, গত দুই অর্থবর্ষে তেলের কর এবং শুল্ক থেকে কেন্দ্রের কয়েক কোটি টাকা বাড়তি আয় হয়েছে। শুধু কেন্দ্র সরকারেরই নয়, আয় বেড়েছে রাজ্যগুলিরও। 

একে করোনা অতিমারী সঙ্গে লকডাউনের খাঁড়া, এর জেরে এমনিতেই মানুষের জীবনে এক অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এর মধ্যে সাধারণ মানুষের কষ্ট আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে জ্বলানি তেল এবং গ্যাসের দাম বাড়ায়। জ্বালানি তেল এবং গ্যাসের দাম বাড়ায় স্বাভাবিকভাবেই দাম বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। যার জন্য আমজনতার পকেটে টান পড়েছে। সবথেকে বেশি দুর্ভোগ বেড়েছে দিন-আনা দিন-খাওয়া মানুষের। 

এদিকে, মঙ্গলবার সংসদে কেন্দ্রের দেওয়া যে তথ্য সামনে এসেছে, তাতে শুধু জ্বালানি তেল বিক্রি করেই মোদী সরকারের লাভ হয়েছে ১৬.৩০ লক্ষ কোটি টাকা। পাশাপাশি মুনাফা বেড়েছে রাষ্ট্রায়ত্ত তেল শোধনাগার ও বিপণন সংস্থাগুলিরও।

জানা গিয়েছে, সংসদে পেট্রোলিয়াম মন্ত্রকের কাছে কয়েকটি প্রশ্নের জবাব চেয়েছিলেন দুই সাংসদ জহর সরকার এবং রাম নাথ ঠাকুর। এর মধ্যে ছিল, তেলের দাম, শুল্ক থেকে আয়ের পরিমাণ, ১৯৯৪ সালের পর দেশে অশোধিত তেলের উৎপাদন কেন সবথেকে নিচে নেমে যাচ্ছে ইত্যাদি। রাজ্যসভায় এরই লিখিত জবাবে পেট্রোলিয়াম মন্ত্রকের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি যা জানিয়েছেন, তাতে এটা দিনের আলোর মতো স্পষ্ট যে, তেলের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ কেন্দ্র ঘরে তুলেছে।