সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

৩১শে মার্চের মধ্যে সেরে নিন এই গুরুত্বপূর্ণ কাজগুলি! নাহলে বন্ধ হতে পারে আপনার SBI -এর অ্যাকাউন্ট

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ০৯:০২ পিএম | আপডেট: মার্চ ২৩, ২০২২, ০৩:০৬ এএম

৩১শে মার্চের মধ্যে সেরে নিন এই গুরুত্বপূর্ণ কাজগুলি! নাহলে বন্ধ হতে পারে আপনার SBI -এর অ্যাকাউন্ট
৩১শে মার্চের মধ্যে সেরে নিন এই গুরুত্বপূর্ণ কাজগুলি! নাহলে বন্ধ হতে পারে আপনার SBI -এর অ্যাকাউন্ট \ প্রতীকী ছবি

নির্দিষ্ট নিয়ম না মানলে আর্থিক বছর পার হতেই কোপ পড়তে পারে আপনার অ্যাকাউন্টে। বিগত বেশ কয়েক বছরে বদলেছে ব্যাঙ্কের নিয়ম। চলতি অর্থবর্ষেও লাগু হয়েছে বহু নতুন নিয়ম! এই বছরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাঁদের গ্রাহকদের জন্য বেশ কিছু নতুন নিয়ম তৈরি করেছে। আর ওই ব্যাঙ্কের প্রত্যেক গ্রাহকেরই উচিত এই নিয়মগুলি সম্পর্কে অবগত থাকা। স্বাভাবিক ভাবেই নিয়ম না মানলে ভবিষ্যতে বিপদে পড়তে পারেন তাঁরা। চলুন দেখে নেওয়া যাক এই সমস্ত নিয়মাবলী- স্টেট ব্যাঙ্কের ধার্য করা একাধিক নতুন নিয়মের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ নিয়ম হল এসবিআই গ্রাহকদের আধার কার্ড এবং প্যান কার্ড ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা। 

তবে শুধুমাত্র প্যান আর আধার লিঙ্কই নয়, যে সমস্ত গ্রাহক বিগত এক বছরেও বেশি সময় ধরে কেওয়াইসি জমা করেননি, অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও রকম নতুন লেনদেন করেননি, সেই সমস্ত গ্রাহককেও নতুন করে কেওয়াইসি জমা করতে হবে। আর গ্রাহক যদি মার্চ মাসের মধ্যে এই সংযুক্তিকরণ না করায় তাহলে তাদের পলিসির পরিষেবা বন্ধ করে দেওয়া হতে পারে। পাশাপাশি সেই পলিসির ক্ষেত্রে জমা দেওয়া প্যান কার্ডও কার্যকর হিসেবে গণ্য করা হবেনা। শুধু তাই নয়, যে সমস্ত গ্রাহক নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান এবং আধার কার্ড লিঙ্ক করাবেন না, তারা এবার থেকে এসবিআই কর্তৃক প্রাপ্ত ব্যাঙ্ক পরিষেবা থেকেও বঞ্চিত হতে পারেন। আর তাই দেরি না করে শীঘ্রই প্যান এবং আধারের লিঙ্ক সেরে ফেলুন।

এছাড়াও যাঁরা এক বছরেরও বেশ সময় ব্যাঙ্কে যাননি অথবা ব্যাঙ্কে কোনও রকম লেনদেন করেননি, তারা অবশ্যই নিজেদের অ্যাকাউন্টে কেওয়াইসি আপডেট করুন। এইক্ষেত্রে প্রথমে লিঙ্ক আধার সেকশনে গিয়ে আপনার বৈধ প্যান ও আধার নম্বর লিখুন। তারপর সেখানে পলিসি হোল্ডারের নাম লিখুন। প্যান কার্ড এবং আধার কার্ড ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক করতে হবে ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে। ফাইলিং করার সময় আপনার আধার কার্ড, প্যান কার্ড এবং আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য হাতের সামনে রাখবেন। incometax.gov.in এই সাইটে লগ ইন করার মাধ্যমে আধার এবং প্যান কার্ড লিঙ্ক করার বিষয়ে প্রয়োজনীয় সমস্ত কিছুর বিস্তারিত নির্দেশিকা পেতে পারেন। এ ছাড়াও আরও এক রকম ভাবে প্যান ও আধার লিঙ্ক করাতে পারেন।

প্রথমে www.incometaxindiaefiling.gov.in/home-এ যেতে হবে। এর পর বাঁ দিকে ‘Link Aadhaar’ অপশন আসবে। সেখানে ক্লিক করতে হবে। এর পর সেখানে স্ট্যাটাস দেখতে ‘Click here’-এ ক্লিক করতে হবে। আপনার সামনে খুলে যাবে নতুন একটি ট্যাব! সেখানে আপনার আধার প্যান-এর বিবরণ দিতে হবে। যদি আপনার প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা থাকে তা হলে মেসেজে নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে মেসেজ আসবে your PAN is linked to Aadhaar Number। এই পরিষেবা চলতি বছরের ৩১ মার্চ অবধি  উপলব্ধ থাকবে। এই সময়সীমার মধ্যে প্যান ও আধার কার্ড লিঙ্ক না করালে আপনার ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।