সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

গ্রাহকদের জন্য নতুন নিয়মের পথে SBI! লাগু হচ্ছে ফেব্রুয়ারি থেকে

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:০৩ পিএম | আপডেট: জানুয়ারি ২৫, ২০২২, ০২:৫৬ এএম

গ্রাহকদের জন্য নতুন নিয়মের পথে SBI! লাগু হচ্ছে ফেব্রুয়ারি থেকে
গ্রাহকদের জন্য নতুন নিয়মের পথে SBI! লাগু হচ্ছে ফেব্রুয়ারি থেকে / প্রতিকী ছবি

গ্রাহকদের সুবিধার্থে এবার নতুন নিয়ম লাগু করতে চলেছে এসবিআই। বিভিন্ন ব্যাঙ্ক‌ই বিভিন্ন সময়ে গ্রাহকদের সুবিধার্থে অথবা সংস্থার মুনাফার জন্য একাধিক সময়ে একাধিক নিয়মের পরিবর্তন করে থাকে। আর এবার আগামী মাস থেকে অর্থাৎ ফেব্রুয়ারি মাস থেকে বেশ কিছু নতুন নিয়ম জারি করতে চলেছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

চলুন দেখে নেওয়া যাক কোন নিয়মে বদল আনা হচ্ছে-

জানা গেছে মূলত আরটিজিএস, এনইএফটি এবং আইএমপিএস-এর মতো লেনদেনের ক্ষেত্রেই পরিবর্তন আসছে।

IMPS: জানা গেছে, এসবিআই তাঁদের গ্রাহকদের জন্য আইএমপিএস মাধ্যমে আর্থিক লেনদেনের উর্ধ্বসীমা বাড়াতে চলেছে। আগে যেখানে দু’লক্ষ টাকা লেনদেন করা যেত এখন সেখানে নতুন নিয়মের ফলে ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।

বছরের শুরুতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে নির্দেশিকাতে জানানো হয়েছে, ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এবং ইয়োনো অ্যাপের মাধ্যমে আইএমপিএস ব্যবহার করে ৫ লক্ষ টাকা লেনদেনে গ্রাহককে অতিরিক্ত কোনও টাকা দিতে হবে না।


NEFT: এছাড়াও এসবিআই-এর তরফে জানানো হয়েছে অনলাইনে এনইএফটি-র ক্ষেত্রে দু’লক্ষ টাকার বেশি লেনদেন করলেও কোনো রকম সার্ভিস চার্জ দিতে হবে না।

এছাড়াও অফলাইনে এনইএফটি-র ক্ষেত্রে ১০ টাকা পর্যন্ত লাগবে দুই টাকা এবং জিএসটি। এক লক্ষ টাকা পর্যন্ত লাগবে ৪ টাকা এবং জিএসটি।

এছাড়া ২ লক্ষ টাকা পর্যন্ত লাগবে ১২ টাকা এবং জিএসটি এবং তার উপরে লাগবে ২০ টাকা এবং জিএসটি।

RTGS: রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে অনলাইনে আরটিজিএস-এর ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত লাগবে না কোনো বাড়তি চার্জ।

এছাড়াও অফলাইনে আরটিজিএস-এর ক্ষেত্রে ২ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ দিতে হবে ২০ টাকা এবং জিএসটি। এরপর ৫ লক্ষ টাকার উপরে সার্ভিস চার্জ হিসাবে দিতে হবে ৪০ টাকা এবং জিএসটি।