শনিবার, ০৪ মে, ২০২৪

BSNL গ্রাহকদের জন্য সুখবর! এবার খুব সহজেই রাখুন পছন্দের ফোন নম্বর, রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২, ২০২২, ০৬:৪৩ পিএম | আপডেট: মার্চ ২, ২০২২, ০৭:১৩ পিএম

BSNL গ্রাহকদের জন্য সুখবর! এবার খুব সহজেই রাখুন পছন্দের ফোন নম্বর, রইল পদ্ধতি
BSNL গ্রাহকদের জন্য সুখবর! এবার খুব সহজেই রাখুন পছন্দের ফোন নম্বর, রইল পদ্ধতি / প্রতীকী ছবি

সকলেই চান পছন্দের সংখ্যা দিয়ে নিজের ফোন নম্বর রাখতে। নিজের পছন্দসই নম্বর যেমন অন্যদের থেকে বেশ আলাদা হবে, তেমনই তা মনে রাখাও সুবিধাজনক। কিন্তু চাইলেই কি আর পছন্দসই ফোন নম্বর পাওয়া যায়! হ্যাঁ, এবার পাবেন৷ রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা  Bharat Sanchar Nigam Limited ওরফে BSNL এবার নিয়ে এল এমনই সুবিধা৷ সেখানে গ্রাহকরা এবার নিজের পছন্দমতো ফোন নম্বর বেছে নিতে পারবেন।

সম্প্রতি BSNL নিয়ে এসেছে প্রিমিয়াম VIP নম্বরের সুবিধা। প্রিমিয়াম VIP নম্বর হল এমন একটি ফোন নম্বর যা আপনি আপনার পছন্দের সংখ্যাগুলি বানাতে পারবেন। নিজের জন্মদিন বা প্রিয় সংখ্যা দিয়ে ফোন নম্বর রাখতে চান অনেকেই। এবার সেই ইচ্ছে পূরণ হল। সংস্থার তরফে জানানো হয়েছে, প্রিপেইড এবং পোস্টপেইড, উভয় BSNL গ্রাহকরাই পাবেন VIP নম্বরের সুযোগ-সুবিধা।

কিন্তু কীভাবে পাবেন এই VIP নম্বর? এর জন্য আপনাকে e-auction এ রেজিস্টার করতে হবে। e-auction -এর মাধ্যমেই নানা ধরনের পছন্দসই সংখ্যা দিয়ে বানানো নতুন নম্বর পেতে পারেন গ্রাহকরা। এবার দেখে নেওয়া যাক, সেই সহজ পদ্ধতি।

e-auction-এ রেজিস্টার করে VIP নম্বর পাওয়ার পদ্ধতি-

১. প্রথমে নিজস্ব মোবাইল বা কম্পিউটার দিয়ে eauction.bsnl.co.in টাইপ করে ওয়েবসাইটটি খুলতে হবে।
২. এরপর সেখানে Login/Register অপশনে ক্লিক করুন। এরপর আপনার নিজস্ব ফোন নম্বর এবং ইমেল আইডি দিয়ে রেজিস্টার করতে হবে।
৩. এরপর আপনার দেওয়া ই-মেল অ্যাড্রেসে  লগ-ইন ডিটেইলস পাঠানো হবে। সেই লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।
৪. এরপর আসবে নম্বরের তালিকা। সেখান থেকে আপনার পছন্দ মতো ফোন নম্বর বেছে নিতে পারবেন। 
৫. এরপর Continue to Cart এ ক্লিক করে পছন্দের ফোন নম্বরটির জন্যে রেজিস্ট্রেশন ফি দিন। এই রেজিস্ট্রেশন ফি রিফান্ডেবল। বিডিং প্রসেস শুরু হলেই মিনিমাম টাকা দিন। BSNL প্রতিটি ইউনিক নম্বরের জন্যে তিনজন করে দাবিদার চয়েজ করবে। বাকিদের রেজিস্ট্রেশন ফি ১০ দিনের মধ্যে রিফান্ড হয়ে যাবে। 
৬. এরপর তিন দাবিদারকে H1, H2, H3 এই তিনটি বিভাগে ভাগ করা হবে। 
৭. ইউনিক নম্বরটি নেওয়ার জন্য সবচেয়ে বেশি দাম যে দেবেন, সেই গ্রাহককে প্রথম সুযোগ দেওয়া হবে। তিনি যদি নম্বরটি না নিতে চান, তাহলে দ্বিতীয় সর্বোচ্চ দাম দেওয়া গ্রাহককে সুযোগ দেওয়া হবে। এবার দ্বিতীয় গ্রাহকও না নিলে তবেই তৃতীয় গ্রাহক সুযোগ পাবেন ইউনিক ফোন নম্বরটি নেওয়ার। এই নম্বর পাওয়ার কয়েকদিনের মধ্যেই নম্বরটি চালু হয়ে যাবে।