বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

ভ্রমণপ্রিয়দের জন্য সুখবর! পুজোর আগে দীঘা পর্যন্ত স্পেশাল ট্রেন চালু, রইল সময়সূচী

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২, ২০২২, ১১:২৮ এএম | আপডেট: জুলাই ২, ২০২২, ০৫:২৮ পিএম

ভ্রমণপ্রিয়দের জন্য সুখবর! পুজোর আগে দীঘা পর্যন্ত স্পেশাল ট্রেন চালু, রইল সময়সূচী
ভ্রমণপ্রিয়দের জন্য সুখবর! পুজোর আগে দীঘা পর্যন্ত স্পেশাল ট্রেন চালু, রইল সময়সূচী / প্রতীকী ছবি

বাঙালির কাছে ছুটি কাটানোর অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হচ্ছে দীঘা। বছরের অধিকাংশ সময়, বিশেষ করে উইক এন্ডে অনেকেই ছুটি কাটাতে সমুদ্র সফরে যাওয়ার কথা ভাবেন। শুধু বাঙালিরাই নন, বাংলার বাইরেও বহু পর্যটক এসে ভীড় জমান দীঘার সমুদ্র সৈকতে৷ এবার সেই সকল ভ্রমণপ্রিয় মানুষদের সুবিধার্থে বিশেষ ট্রেনের ঘোষণা করল ভারতীয় রেল।

ভ্রমণপ্রেমীরা যাতে সহজেই দীঘায় পাড়ি দিতে পারেন, তার জন্য স্পেশাল ট্রেনের ঘোষণা ভারতীয় রেল। পুজো পর্যন্ত এই ট্রেন চালুর ঘোষণা করা হয়েছে দক্ষিণ পূর্ব রেলওয়ের তরফে। সাধারণত দীঘা যাওয়ার কোনও নির্দিষ্ট সময় নেই৷ বছরের যে কোনও সময়ই দীঘায় ভীড় জমান পর্যটকরা৷ আর দীঘায় পাড়ি দেওয়ার জন্য তারা বেছে নেন ট্রেনকেই। ফলে ট্রেনেও যথেষ্ট ভীড় বাড়ে।

এসব কথা মাথায় রেখেই হাওড়া-দীঘা স্পেশাল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। এই বিশেষ ট্রেন চলবে প্রতি সপ্তাহের সোম, শুক্র, শনি ও রবিবার। যাত্রাপথে সাঁতরাগাছি, উলুবেড়িয়া, মেচেদা, তমলুক ও কোন্টাই স্টেশনে থামবে এই ট্রেন। জানা গিয়েছে, এই ট্রেন চালু থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

তবে এই স্পেশাল ট্রেন ছাড়াও হাওড়া থেকে দীঘা এবং দীঘা থেকে হাওড়া যাতায়াতের জন্য রয়েছে তাম্রলিপ্ত এক্সপ্রেস। এছাড়াও বেশ কিছু লোকাল ট্রেনও রয়েছে। যেগুলির মাধ্যমেও সহজে দীঘা যাওয়া সম্ভব। তবে এগুলির ক্ষেত্রে খরচ কম হলেও সময় অনেকটাই বেশি লাগে। তাই খুব সহজে এবং খুব দ্রুত দীঘা যেতে হলে স্পেশাল ট্রেনের উপর ভরসা ছাড়া গতি নেই।

এবার একনজরে দেখে নেওয়া যাক হাওড়া-দীঘা স্পেশাল ট্রেনের সময়সূচী-
০৮০০১ স্পেশাল ট্রেনটি হাওড়া থেকে ছাড়বে দুপুর ২:৫৫ মিনিটে। সেটি দীঘা পৌঁছাবে বিকেল ৫:৫৫ মিনিটে।
দীঘা থেকে হাওড়া ফেরার ০৮০০২ স্পেশাল ট্রেনটি ছাড়বে সন্ধ্যা ৬:২৫ মিনিটে। সেটি হাওড়া এসে পৌঁছাবে রাত ৯:৪৫ মিনিটে।