শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বন্দে ভারত নিয়ে বড় পরিকল্পনা রেলমন্ত্রকের! অফিসারদের কড়াভাবে মানতে হবে এই সকল নির্দেশ

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ০৩:৫৫ পিএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩, ০৩:৫৬ পিএম

বন্দে ভারত নিয়ে বড় পরিকল্পনা রেলমন্ত্রকের! অফিসারদের কড়াভাবে মানতে হবে এই সকল নির্দেশ
বন্দে ভারত নিয়ে বড় পরিকল্পনা রেলমন্ত্রকের! অফিসারদের কড়াভাবে মানতে হবে এই সকল নির্দেশ

বর্তমানে দেশের দ্রুতগতির যে সকল ট্রেন রয়েছে তার মধ্যে অন্যতম হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ভারতীয় রেলের গর্ব বন্দে ভারত এক্সপ্রেস। এটি যে শুধুমাত্র দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন এমন নয়, পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেস যাত্রীদের এমন সব সুবিধা দিচ্ছে যা অন্য কোন ট্রেনে পাওয়া যায় না বললেই চলে। এবার এই বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে অফিসারদের নতুন নির্দেশ দিল রেল মন্ত্রক।

ভারতীয় রেলে গতি আনার জন্য চলতি বছর স্বাধীনতা দিবসের আগেই অন্ততপক্ষে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্র্যাকে নামানোর পরিকল্পনা রয়েছে। এছাড়াও আসন্ন বাজেটে ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে। পুরাতন যে সকল প্রিমিয়াম ট্রেন রয়েছে সেগুলির পরিবর্তে বন্দে ভারত এক্সপ্রেসকে নামানো হবে বলে অনুমান করা হচ্ছে। এছাড়াও আগামী দিনে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে স্লিপার সহ আরও একাধিক সুবিধা যুক্ত হতে চলেছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

ভারতীয় রেলের তরফে বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে যখন এত পরিকল্পনা রয়েছে সেই সময় বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে দেখা যাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে এই ট্রেনটিকে নিয়ে যাতে হালকা ভাবে না নেওয়া হয় এবং ট্রেনটির আরও উন্নতি করা যায়, তার জন্য রেল মন্ত্রণালয়ের তরফ থেকে অফিসারদের বেশ কিছু নির্দেশ মেনে চলার কথা জানানো হলো।

মূলত বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে আরও প্রচার চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। ২০২৪ সালের মধ্যে প্রচারের প্রথম সারিতে আনার কথা জানানো হয়েছে। রেলের যা যা প্রকল্প রয়েছে সব রোজ প্রচার চালাতে হবে বলে জানানো হয়েছে।

পাশাপাশি জানানো হয়েছে বন্দে ভারত নিয়ে সোশ্যাল মিডিয়ায় সব সময় পজেটিভ নিউজ যেন থাকে। এছাড়াও বিভিন্ন স্টেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাজের প্রচার চালাতে হবে। ভিডিও কনফারেন্সে রেল অফিসারদের এমনই নির্দেশ দেওয়া হয়েছে।