সোমবার, ০৬ মে, ২০২৪

বদলে গেল ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম! যাত্রী সুবিধার্থে বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২, ১১:১৩ এএম | আপডেট: এপ্রিল ১৪, ২০২২, ০৫:১৩ পিএম

বদলে গেল ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম! যাত্রী সুবিধার্থে বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের
বদলে গেল ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম! যাত্রী সুবিধার্থে বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের / প্রতীকী ছবি

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই।  ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে যাতায়াত বেছে নেন।

এদিকে, দেশের রেল পরিষেবাকে উন্নত করতে প্রায়ই নানা পরিকল্পনা নিয়ে চলেছে রেল কর্তৃপক্ষ। যাত্রী সুবিধার্থে নেওয়া হচ্ছে একাধিক উদ্যোগও। এবার যাত্রীদের সুবিধার জন্য ট্রেনের টিকিট বুকিং নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। রেলের তরফে বুধবার জানানো হল, এবার থেকে ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়মে আসছে বড় পরিবর্তন। যার ফলে টিকিট কাটার সময় যাত্রীদের খাটনি এবার অনেকটাই কমে যাবে।

রেল মন্ত্রকের নির্দেশানুযায়ী জানা যাচ্ছে, এবার থেকে ট্রেনের টিকিট কাটতে যাত্রীদের আর গন্তব্যের ঠিকানা লিখতে হবে না। করোনা আবহে এতদিন IRCTC ওয়েবসাইট এবং অ্যাপ থেকে রেলের টিকিট বুকিংয়ের সময় গন্তব্যের ঠিকানা দেওয়া বাধ্যতামূলক ছিল। এই নিয়ম চালু করা হয়েছিল যাতে গন্তব্যের ঠিকানা দিলে কোভিড পজিটিভ কেস সনাক্ত করা সহজ হয়। কিন্তু এখন থেকে IRCTC অ্যাপ বা ওয়েবসাইট থেকে টিকিট কাটতে গেলে যাত্রীদের আর গন্তব্যের ঠিকানা দিতে হবে না।

প্রসঙ্গত, দেশের করোনাকালীন পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে লোকাল বা এক্সপ্রেস সমস্ত ট্রেন চলাচল বন্ধ রেখেছিল ভারতীয় রেল। জারি করা হয়েছিল একাধিক বিধিনিষেধও। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ধীরে ধীরে ট্রেন চলাচল ফের আগের মতোই স্বাভাবিক হয়েছে। ফিরিয়ে আনা হয়েছে রেলের একাধিক পরিষেবাও। দূরপাল্লার যাত্রায় যাত্রীদের ফের ‍‍`বেডরোল‍‍` অর্থাৎ বালিশ-কম্বল দেওয়াও শুরু করেছে রেল। এবার টিকিট বুকিংয়ের নিয়মেও আনা হল পরিবর্তন।