বুধবার, ০৮ মে, ২০২৪

উত্তরবঙ্গে ঘুরতে যেতে চান? ভ্রমণপ্রেমীদের সুখবর দিল NBSTC! চালু হচ্ছে AC বাস

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ০৭:১২ পিএম | আপডেট: নভেম্বর ৪, ২০২২, ০১:২৭ এএম

উত্তরবঙ্গে ঘুরতে যেতে চান? ভ্রমণপ্রেমীদের সুখবর দিল NBSTC! চালু হচ্ছে AC বাস
উত্তরবঙ্গে ঘুরতে যেতে চান? ভ্রমণপ্রেমীদের সুখবর দিল NBSTC! চালু হচ্ছে AC বাস

কথায় বলে, বাঙালির পায়ের তলায় সর্ষে। ঘুরতে যেতে পছন্দ করেন না, এমন মানুষের সংখ্যা হয়তো হাতে গোনা। সুযোগ পেলেই ব্যাগপত্র গুছিয়ে অজানার সন্ধানে বেরিয়ে পড়েন ভ্রমণপ্রেমীরা। আর বাঙালির কাছে ছুটি কাটানোর জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির অন্যতম উত্তরবঙ্গের দিকে। ছুটির মরশুমে অর্থাৎ উৎসবের সময় ভ্রমণপ্রেমী বাঙালিদের উত্তরবঙ্গ ভ্রমণে ছুটে যেতে দেখা যায়। আবার শীতকালেও বহু পর্যটক উত্তরবঙ্গের টানে ছুটে যান।

এবার শীতের মরশুমে পর্যটকদের কথা মাথায় রেখে এক নয়া সিদ্ধান্ত নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা। নতুন করে ফের এসি বাস চালানোর সিদ্ধান্ত নিল তারা। আপাতত তিনটি এসি বাস চলবে। শিলিগুড়ি, রায়গঞ্জ এবং কোচবিহার, এই তিন ডিপো থেকে এসি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

এই তিনটি এসি বাসের মধ্যে একটি কলকাতা পর্যন্ত চলবে। সেটি চলবে শিলিগুড়ি থেকে কলকাতা পর্যন্ত। অন্য দুটি চলবে কোচবিহার থেকে শিলিগুড়ি ও কোচবিহার থেকে রায়গঞ্জ রুটে।  জানা গিয়েছে, প্রাথমিকভাবে তিনটি বাস চালানো হলেও পরে চাহিদা বাড়লে ধাপে ধাপে আরও এসি বাস চালানো হবে।

এর আগেও উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার তরফে এসি বাস চালানো হত। কিন্তু গত তিন বছর ধরে তা বন্ধ ছিল। তিন বছর পর নতুন করে পর্যটকদের টানার লক্ষ্য নিয়েই ফের এই এসি বাস চালানোর সিদ্ধান্ত নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা। সংস্থার তরফ থেকে জানা যাচ্ছে, একসময় তাদের ১৪ টি এসি বাস চলছে বিভিন্ন রুটে। কিন্তু বিভিন্ন কারণে সেই সকল এসি বাস বন্ধ হয়ে যায়। তিন বছর পর সমস্ত রকম বাধা কাটিয়ে ফের একবার এসি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

বলাই বাহুল্য, এই এসি বাসগুলি চালু হলে বহু পর্যটক উপকৃত হবেন। কারণ বহু ক্ষেত্র কলকাতা অথবা অন্য কোনও জায়গা থেকে উত্তরবঙ্গ যাওয়ার ইচ্ছা থাকলেও ট্রেনে পর্যাপ্ত টিকিট না মেলায় হয়তো যাওয়া সম্ভব হয় না। কিন্তু এসি বাস চালু হলে অনেকেই বিকল্প ব্যবস্থা হিসাবে তাতে ভ্রমণ করতে পারবেন। ফলে সফরের ক্ষেত্রে অনেক সুবিধাও বাড়বে।