শনিবার, ০৪ মে, ২০২৪

ঘুরপথে রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করল BSNL! খরচ বাড়ল প্রায় দ্বিগুণ

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ১৯, ২০২২, ১১:৩৩ এএম | আপডেট: মার্চ ১৯, ২০২২, ০৫:৩৩ পিএম

ঘুরপথে রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করল BSNL! খরচ  বাড়ল প্রায় দ্বিগুণ
ঘুরপথে রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করল BSNL! খরচ বাড়ল প্রায় দ্বিগুণ / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত বছর নভেম্বর মাস নাগাদ দেশের তিন বেসরকারি টেলিকম সংস্থা জিও (Jio), এয়ারটেল (Airtel), ভিআই (Vi) রিচার্জ প্ল্যানের দাম এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি করেছে। প্ল্যানের দাম বৃদ্ধি পাওয়ায় গ্রাহকদের মনে স্বাভাবিকভাবেই ক্ষোভের সঞ্চার হয়। সেই সময় অনেকেই ভরসা করতে শুরু করে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL)-এর ওপর। কারণ যেখানে সমস্ত টেলিকম সংস্থাই রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছে সেখানে বিএসএনএল তখনও দাম বৃদ্ধির কথা ঘোষণা করেনি। কিন্তু সম্প্রতি পাওয়া রিপোর্টে জানা গিয়েছে, গ্রাহকদের অজান্তেই রিচার্জ প্ল্যানের দাম বেশ অনেকটাই বাড়ানো হয়েছে বিএসএনএল-এর তরফ থেকে।

ইতিমধ্যেই বিএসএনএল গ্রাহকদের জন্য রিচার্জের ক্ষেত্রে নতুন একটি প্ল্যান নিয়ে এসেছে। এক বছরের একটু বেশি সময়ের জন্য রিচার্জ করতে এবার থেকে গ্রাহকদের দিতে হবে ৭৯৭ টাকা। এই নতুন মূল্যের কথা সামনে আসতেই গ্রাহকরা টের পেয়েছে যে কোনও রকম ঘোষণা ছাড়াই ঘুরপথে রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছে বিএসএনএল।

৭৯৭ টাকার প্ল্যানে কী কী সুবিধা পেতে চলেছেন গ্রাহকরা? জানা গিয়েছে, ৭৯৭ টাকার রিচার্জ প্ল্যানের ভ্যালিডিটি থাকবে ৩৯৫ দিন। রিচার্জের প্রথম ৬০ দিন যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড কলের সুবিধা পাবেন গ্রাহকরা। এছাড়াও রয়েছে প্রতিদিন ১০০ টি করে এসএমএস ও ২ জিবি ডেটা।

কিছুদিন আগে পর্যন্ত গ্রাহকরা এই একই সুবিধা পেতেন ৩৯৭ টাকায়‌। তবে তার ভ্যালিডিটি ছিল ৩০০ দিন। নতুন রিচার্জ প্ল্যানের মত ৩৯৭ টাকার রিচার্জ করলেও গ্রাহকরা প্রথম ৬০ দিন যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড কল, প্রতিদিন ১০০ টি করে এসএমএস ও ২ জিবি ডেটার সুবিধা পেতেন। বর্তমানে এই প্ল্যানের ভ্যালিডিটি ৩০০ দিন থেকে কমিয়ে ২০০ দিন করা হয়েছে। রিচার্জের খরচ বেড়েছে প্রায় দ্বিগুণ।

তবে তুলনামূলকভাবে দেখতে গেলে অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার থেকে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল-এর রিচার্জ প্ল্যানের খরচ অনেকটাই কম। যেখানে অন্যান্য ক্ষেত্রে ন্যূনতম রিচার্জ এর মূল্য প্রতিমাসে ৯৯ টাকা ও বছরে ১২০০ টাকা সেখানে বিএসএনএল এর খরচ ৩৯৫ দিনে ৭৯৭ টাকা।