বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

পর্যটকদের জন্য সুখবর! এবার মাত্র ১০৫ টাকাতেই দার্জিলিং ঘোরার দারুণ সুযোগ, কীভাবে?

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০৭:১৫ পিএম | আপডেট: নভেম্বর ১৩, ২০২২, ০১:৫১ এএম

পর্যটকদের জন্য সুখবর! এবার মাত্র ১০৫ টাকাতেই দার্জিলিং ঘোরার দারুণ সুযোগ, কীভাবে?
পর্যটকদের জন্য সুখবর! এবার মাত্র ১০৫ টাকাতেই দার্জিলিং ঘোরার দারুণ সুযোগ, কীভাবে?

কথায় বলে, বাঙালির পায়ের তলায় সর্ষে। ঘুরতে যেতে পছন্দ করেন না, এমন মানুষের সংখ্যা হয়তো হাতে গোনা। সুযোগ পেলেই ব্যাগপত্র গুছিয়ে অজানার সন্ধানে বেরিয়ে পড়েন ভ্রমণপ্রেমীরা। আর বাঙালির কাছে ছুটি কাটানোর জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির অন্যতম হচ্ছে উত্তরবঙ্গের কোনও স্থান অর্থাৎ পাহাড়। বিশেষ করে বাঙালি তথা বাইরের কোনও পর্যটকদের কাছেও বাংলার পাহাড় বলতে সবার প্রথমেই মনে আসে দার্জিলিং-এর নাম। 

দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা বছরের বিভিন্ন সময়ে দার্জিলিং ভ্রমণে আসেন। ছুটির মরশুমে অর্থাৎ উৎসবের সময় ভ্রমণপ্রেমীদের প্রায়ই দার্জিলিং-এ ছুটে যেতে দেখা যায়। আবার শীতকালেও বহু পর্যটক পাহাড়ের টানে দার্জিলিং ছুটে যান। এবার সেই সকল পর্যটকদের জন্য সুখবর! দার্জিলিং যাতায়াতের জন্য আর জন্য হাজার হাজার টাকা খরচ করতে হবে না। অত্যন্ত কম খরচেই এবার দার্জিলিং ঘোরার সুযোগ পাবেন তাঁরা।

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে পর্যটকদের কথা মাথায় রেখে এক নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার মাত্র ১০৫ টাকাতেই পর্যটকরা দার্জিলিং পৌঁছে যেতে পারবেন। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার তরফ থেকে দার্জিলিংগামী বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত চালু করা হয়েছে বাস পরিষেবা। যার ভাড়া মাত্র ১০৫ টাকা। 

এই পরিষেবা চালু হলে কোনও পর্যটক নিউ জলপাইগুড়ি রেল স্টেশনে নেমে মাত্র ১০৫ টাকা দিয়ে পৌঁছে যেতে পারবেন দার্জিলিং। যেখানে প্রাইভেট কারে করে এই একই রাস্তা যাওয়ার জন্য খরচ করতে হয় সাধারণ সময়ে প্রায় ৫০০ টাকা এবং মরশুমের সময়ে ২৫০০ টাকা পর্যন্ত। প্রাইভেট গাড়ি ছাড়াও যারা নিউ জলপাইগুড়ি রেল স্টেশনে নেমে দার্জিলিং যাওয়ার জন্য শেয়ার গাড়ি ভাড়া করেন তাদেরও অন্ততপক্ষে মাথাপিছু, ২০০ টাকা করে দিতে হয়। সেই জায়গায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার এই বাস খুব সহজে অল্প খরচে যাত্রীদের পৌঁছে দেবে শৈল শহরের রানীর দেশে।

তবে এমন পরিষেবা চালু হওয়ার পর মাথায় হাত পড়তে শুরু করেছে এলাকার ট্যাক্সিচালক থেকে প্রাইভেট গাড়ি চালানোর সঙ্গে যে সকল মানুষেরা যুক্ত। কারণ বহু পর্যটক এখন আর হাজার হাজার টাকা দিয়ে প্রাইভেট কার করে দার্জিলিং যেতে চাইছেন না। তারা খরচ বাঁচানোর জন্য উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার এই বাস বেছে নিচ্ছেন। ফলে সফরের ক্ষেত্রে অনেক সুবিধাও বাড়বে।