বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

PNB-র গ্রাহকদের জন্য জরুরি খবর! ৩১ অগাস্টের মধ্যে এই কাজ না করলেই বন্ধ হবে অ্যাকাউন্ট

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৯:৫৫ পিএম | আপডেট: আগস্ট ১৯, ২০২২, ০৩:৫৫ এএম

PNB-র গ্রাহকদের জন্য জরুরি খবর! ৩১ অগাস্টের মধ্যে এই কাজ না করলেই বন্ধ হবে অ্যাকাউন্ট
PNB-র গ্রাহকদের জন্য জরুরি খবর! ৩১ অগাস্টের মধ্যে এই কাজ না করলেই বন্ধ হবে অ্যাকাউন্ট / প্রতীকী ছবি

বর্তমানে কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গেল কেওয়াইসি (Know Your Customers) জমা দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি। শুধু অ্যাকাউন্ট খোলাই নয়, অ্যাকাউন্ট সচল রাখতে গেলেও সময়ে সময়ে কেওয়াইসি (KYC) আপডেট করা জরুরি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশিকা অনুসারে কোনও ব্যাঙ্কে অ্য়াকাউন্ট খুলতে হলে গ্রাহকের KYC জমা করা বাঞ্ছনীয়। KYC ছাড়া কোনওভাবেই কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা যাবে না। এমনকি KYC আপডেট করা না থাকলে অ্যাকাউন্ট বন্ধও হয়ে যেতে পারে। RBI-এর এই নির্দেশিকা অনুযায়ীই বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কগুলি KYC আপডেটে জোর দিয়েছে।

গ্রাহকরা যাতে নিয়ম মতো KYC জমা দেন, সেই মর্মে ইতিমধ্যেই সতর্ক করেছে একাধিক ব্যাঙ্ক৷ কারণ KYC করা থাকলে গ্রাহকরা এমন অনায়াসে টাকা আদান-প্রদান করতে পারেন তেমনই অ্যাকাউন্টও সচল থাকে। কিন্তু KYC না থাকলেই বড় বিপদে পড়বেন গ্রাহক। সেক্ষেত্রে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়াও আশ্চর্যের নয়।

এই সকল কারণে এবার দেশের অন্যতম জনপ্রিয় ব্যাঙ্কিং সংস্থা পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক (Punjab National Bank) গ্রাহকদের kYC আপডেটের কথা জানিয়েছে। ইতিমধ্যেই একটি ট্যুইটের মাধ্যমে ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, আগামী ৩১ অগাস্ট, ২০২২-এর মধ্যে PNB-র সকল গ্রাহকের KYC আপডেট করা গুরুত্বপূর্ণ। আর সময়ের মধ্যে তা না করালেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

এবার প্রশ্ন হচ্ছে কীভাবে করবেন KYC? PNB-র গ্রাহকদের KYC আপডেটের জন্য KYC ফর্ম পূরণ করে জমা দিতে হবে। আপনার তথ্য সহ সেই ফর্ম ব্যাঙ্কের শাখায় গিয়ে জমা দিতে হবে। এছাড়াও আপনার রেজিস্টার্ড ইমেল আইডি-র মাধ্যমেও আপনি সমস্ত তথ্য দিতে পারেন। তবে আপনার ব্যক্তিগত তথ্যের কোনও পরিবর্তন হলে আপনাকে ব্যাঙ্কে গিয়েই তা আপডেট করতে হবে।