সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আপনার মোবাইলে Pan কার্ডের নম্বর আপডেটের মেসেজ পাচ্ছেন? সতর্ক করল SBI

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৪:৩১ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ১০:৩১ পিএম

আপনার মোবাইলে Pan কার্ডের নম্বর আপডেটের মেসেজ পাচ্ছেন? সতর্ক করল SBI
আপনার মোবাইলে Pan কার্ডের নম্বর আপডেটের মেসেজ পাচ্ছেন? সতর্ক করল SBI / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে নেট দুনিয়ায় প্রতারণা বড় সমস্যা। আবার এই মুহূর্তে নেট দুনিয়ায় অতি পরিচিত একটি প্রতারণা। বিগত কয়েক বছরে বেশ কয়েকটি এই ধরনের ঘটনা সামনে এসেছে। যেখানে দেখা গিয়েছে, গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকেরা। সম্প্রতি প্রায় একই ধরনের ঘটনা ঘটেছে এসবিআই গ্রাহকদের সঙ্গেও। 

এবার এক অন্য ধরনের প্রতারণার ঘটনা সামনে এসেছে। SBI গ্রাহকদের মোবাইলে আসছে প্যান কার্ড আপডেট করা নিয়ে একটি মেসেজ। এই মেসেজে একটি লিংক থাকছে। যে লিংক ক্লিক করলে খুলছে একটি ভুয়ো এসবিআই-এর পেজ। যা আদতে ফিশিং স্ক্যাম। 

বেশ কয়েকজন এসবিআই গ্রাহক জানাচ্ছেন, তাঁরা একটি একটি টেক্সট মেসেজ পেয়েছেন, সেই মেসেজে বলা হচ্ছে, যদি গ্রাহকেরা তাঁদের প্যান কার্ডের নম্বর আপডেট না করেন, তাহলে তাঁদের YONO অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে।

উল্লেখ্য, এই YONO হল SBI-এর ডিজিটাল প্লাটফর্ম হল। উক্ত মেসেজে যে লিংক পাঠানো হচ্ছে, সেটি একটি ফাঁদ। সেই ফাঁদে অর্থাৎ লিঙ্কে ক্লিক করলে এমন একটি পেজ খুলছে, যেখানে গ্রাহকের নানা ব্যক্তিগত তথ্য চাওয়া হচ্ছে। এখানে তথ্য দিলেই তা হ্যাকারদের কাছে খুব সহজেই পৌঁছে যাবে। আর সেই তথ্যের উপর ভিত্তি করে খুব অল্প সময়ের মধ্যেই সহজেই আপনার অ্যাকাউন্ট শূন্য করে দিতে পারে। 

এ ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ, লিঙ্কগুলিতে গ্রাহকেরা যেন কোনোভাবেই ক্লিক না করেন। কারণ এমনটাও হতে পারে যে, শুধুমাত্র লিঙ্কে ক্লিক করার সঙ্গে সঙ্গেই ফোন হ্যাক করে যাবতীয় তথ্য নিয়ে টাকা তুলে নিতে পারে হ্যাকাররা।

এই মেসেজের ব্যাপারে অবগত রয়েছে এসবিআই। ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, আইটি সিকিউরিটি টিম এই বিষয়ে কাজ করছে। পাশাপাশি ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করে জানিয়েছে, কোনওভাবেই যেন তাঁরা ইমেল, এস এম এস এমবেড লিঙ্কে ক্লিক না করেন। গ্রাহকদের এটা সবসময় মাথায় রাখতে হবে যে, ব্যাঙ্কের পক্ষ থেকে কখনই তার গ্রাহকদের কাছে কোনও রকম ব্যক্তিগত তথ্য, অ্যাপের পাসওয়ার্ড, ATM পাসওয়ার্ড ইত্যাদি জানতে চায় না।