সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ফের সুদের হার বৃদ্ধি করল SBI! এবার থেকে লোনের ওপর অতিরিক্ত হারে EMI গুনতে হবে গ্রাহকদের

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১৬, ২০২২, ০৬:০৭ পিএম | আপডেট: মে ১৭, ২০২২, ১২:০৭ এএম

ফের সুদের হার বৃদ্ধি করল SBI! এবার থেকে লোনের ওপর অতিরিক্ত হারে EMI গুনতে হবে গ্রাহকদের
ফের সুদের হার বৃদ্ধি করল SBI! এবার থেকে লোনের ওপর অতিরিক্ত হারে EMI গুনতে হবে গ্রাহকদের / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ SBI গ্রাহকদের জন্য আবারও এক দুঃসংবাদ। বলাবাহুল্য, এরপর থেকে বড়সড় ভোগান্তির মুখে পড়তে চলেছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা। কারণ এরপর থেকে লোনের উপর EMI-এর পরিমাণ বাড়তে চলেছে। SBI-এর পক্ষ থেকে আবারও একবার ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধির সঙ্গে MCLR (Marginal Cost of Funds Based Lending Rate) বৃদ্ধি করা হয়েছে। রবিবার থেকে চালু হয়েছে এই নয়া নিয়ম।

চলতি বছরের এপ্রিল মাসেও MCLR বৃদ্ধি করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার এক মাসের মাথাতে আরও একবার MCLR বৃদ্ধি পাওয়ায় সমস্যার মুখে পড়বেন গ্রাহকরা। ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পাশাপাশি MCLR-এর হার কোন ক্ষেত্রে কতটা বৃদ্ধি পেয়েছে তা এক নজরে দেখে নিন।

• স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার MCLR একরাত, এক মাস ও তিন মাসের ক্ষেত্রে ৬.৭৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৬.৮৫ শতাংশ।
• ৬ মাসের ক্ষেত্রে নতুন MCLR-এর পরিমাণ ৭.১৫ শতাংশ।
• এক বছরের জন্য MCLR দাঁড়িয়েছে ৭.২০ শতাংশে।
• দু’বছরে MCLR হয়েছে ৭.৪০ শতাংশ।
• তিন বছরের ক্ষেত্রে এই MCLR-এর পরিমাণ ৭.৫০ শতাংশ।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া সিদ্ধান্তের ফলে বাড়তে পারে EMI-এর পরিমাণ। এক্ষেত্রে হোম লোন, কার লোন বা পার্সোনাল লোনের EMI বাড়ার সম্ভাবনা রয়েছে। এই নিয়ে পরপর দু’মাসে দু’বার MCLR বাড়িয়েছে দেশের পাবলিক সেক্টর ব্যাঙ্ক SBI। এর আগেও বেড়েছিল ১০ বেসিস পয়েন্ট। এবারেও ১০ বেসিস পয়েন্ট বাড়ায় মোট ২০ বেসিস পয়েন্ট বাড়ল।

EMI বাড়ার ফলে মধ্যবিত্তের পকেটে যে আবারও কোপ পড়তে চলেছে সেই নিয়ে কোনও সন্দেহই রইল না। একেই দেশজুড়ে মূল্যবৃদ্ধির জেরে জেরবার সাধারণ মানুষ। এরপর আবার অতিরিক্ত পরিমাণে EMI গুনতে হলে ব্যাপক সমস্যার সম্মুখীন হবেন দেশবাসী। গত ১৫ মে থেকেই চালু হয়ে গিয়েছে এই নতুন সুদের হার। তবে EMI-এর হার ঠিক কতটা বাড়বে তা এখনও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়নি।