সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

SBI-এর এই গ্রাহকদের জন্য সুখবর! বিনামূল্যে পেয়ে যান ২ লক্ষ টাকার এই সুবিধা, কীভাবে?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৭:৪৮ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২২, ০১:৫২ এএম

SBI-এর এই গ্রাহকদের জন্য সুখবর! বিনামূল্যে পেয়ে যান ২ লক্ষ টাকার এই সুবিধা, কীভাবে?
SBI-এর এই গ্রাহকদের জন্য সুখবর! বিনামূল্যে পেয়ে যান ২ লক্ষ টাকার এই সুবিধা, কীভাবে? / প্রতীকী ছবি

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য সুখবর! আপনি কি RuPay ডেবিট কার্ড ব্যবহার করেন? তাহলে বিনামূল্যেই পেয়ে যেতে পারেন ২ লক্ষ টাকার সুবিধা। অ্যাক্সিডেন্টাল কভার হিসাবে এই টাকা পেয়ে যাবেন গ্রাহকরা। SBI-এর তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী জনধন যোজনায় (Pradhan Mantri Jan Dhan Yojana) যাদের অ্যাকাউন্ট হয়েছে, একমাত্র তাঁদেরই দেওয়া হবে এই সুবিধা।

গরীব মানুষের সুবিধার্থে কয়েক বছর আগে থেকেই চালু হয়েছিল প্রধানমন্ত্রী জনধন যোজনা। এর অধীনে ন্যূনতম ব্যালেন্স ছাড়াই অ্যাকাউন্ট খোলা যায়। সঙ্গে দেওয়া হয় পাসবুক ও একটি RuPay কার্ড। এবার কোনও দুর্ঘটনা ঘটলে ২৮ অগাস্ট, ২০১৮-র আগে যাদের সেই RuPay PMJDY ডেবিট কার্ড ইস্যু করা হয়েছে তারাই পেয়ে যাবেন ১ লক্ষ টাকার অ্যাক্সিডেন্টাল কভার। অন্যদিকে, ২৮ অগাস্ট, ২০১৮-র পর যাদের কার্ড ইস্যু করা হয়েছে তারা এবার থেকে পাবেন ২ লাখ টাকার কভার।

ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, যদি কোনও দূর্ঘটনার ৯০ দিনের মধ্যে কোনও শাখা ব্যাঙ্ক বা অন্য কোনও ব্যাঙ্কে প্রধানমন্ত্রী জনধন যোজনার অধীনে থাকা RuPay ডেবিট কার্ড ব্যবহার করা হয়ে থাকে তাহলেই মিলবে এই সুবিধা। তবে এই লাভ পাওয়ার জন্য সর্বপ্রথম একটি ক্লেম ফর্ম ভরতে হবে। তার সঙ্গে অরিজিনাল ডেথ সার্টিফিকেট আবশ্যক। এছাড়াও লাগবে এফআইআর-এর অরিজিনাল সার্টিফাইড কপি এবং ময়নাতদন্তের কপি। ক্লেম করার ৯০ দিনের মধ্যে সমস্ত ডকুমেন্ট সহ নমিনির নাম, ব্যাঙ্ক ডিটেলস এবং পাসবুক দিতে হবে।

এক নজরে দেখে নেওয়া যাক অ্যাক্সিডেন্টার কভার পেতে গেল ঠিক কোন কোন ডকুমেন্টের প্রয়োজন-

১. ইন্সুরেন্স ক্লেম ফর্ম।
২. RuPay ডেবিট কার্ডের গ্রাহক হিসেবে একটি প্রমাণপত্র।
৩. মৃত্যুর প্রমাণ পত্রের কপি অর্থাৎ ডেথ সার্টিফিকেট। মৃত্যুর কারণ দূর্ঘটনা ছাড়া অন্য কিছু হলে FSL রিপোর্টের সঙ্গে ময়নাতদন্তের কপি জমা দিতে হবে।
৪. দূর্ঘটনার কারণ উল্লেখ করে করা FIR-এর কপি।
৫.রেজিস্টার্ড ব্যাঙ্কের তরফে একটি এনওসি।