সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

Pan-Aadhaar Linking: এই গুরুত্বপূর্ণ কাজটি জলদি না সারলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! সতর্কতা SBI-এর

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২২, ০৩:৪৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২২, ০৪:১৭ পিএম

Pan-Aadhaar Linking: এই গুরুত্বপূর্ণ কাজটি জলদি না সারলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! সতর্কতা SBI-এর
এই গুরুত্বপূর্ণ কাজটি জলদি না সারলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! সতর্কতা SBI-এর / প্রতীকী ছবি

বর্তমানে প্যান ও আধারের সংযুক্তিকরণ (Pan-Aadhaar Linking) আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। বিগত দিনে কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কয়েকবার প্যান ও আধারের সংযুক্তিকরণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। তবে এবার দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) গ্রাহকদের সতর্ক করে জানিয়ে দিল, আগামী  ৩১ মার্চের মধ্যে প্যান-আধার সংযুক্তিকরণ না করলেই বন্ধ হয়ে যেতে পারে ব্যাঙ্কিং পরিষেবা।

সম্প্রতি এসবিআই-এর তরফে ট্যুইট করে জানানো হয়েছে, মার্চের শেষদিনের মধ্যে প্যান-আধার লিঙ্ক না করা হলে বন্ধ হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। প্যান আধার লিঙ্ক না করলে বাতিল হয়ে যাবে প্যান কার্ড। সেক্ষেত্রে বেশ কিছু নির্দিষ্ট লেনদেন করা যাবে না। ফলে ব্যাঙ্কিং পরিষেবাও ব্যাহত হবে। তাই ব্যাঙ্কিং পরিষেবা সচল রাখার জন্য এখনই প্যান আধার লিঙ্ক করা জরুরি।

এর আগে প্যান-আধার লিঙ্কের সময় সীমা ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত রাখা হলেও, করোনাকালীন আবহে তা ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তাই এই সময়কালের মধ্যেই যাদের প্যান-আধার সংযুক্তিকরণ বাকি, তারা শীঘ্রই তা করে নিন। এই কাজটি অনলাইন বা এসএমএস-এর মাধ্যমে করা যাবে। কীভাবে করবেন? রইল নিম্নলিখিত পদ্ধতি-

অনলাইন মাধ্যমে-
১/ সর্বপ্রথম আয়কর দফতরের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। একটি নতুন পেজ খুলবে সেখানে Link Aadhaar বিকল্পে ক্লিক করতে হবে।
২/ এবার আরেকটি পেজ খুলবে। সেখানে PAN, AADHAAR-এ ঠিক যেমন ভাবে নামের বানান লেখা, তেমন ভাবেই সেটা লিখতে হবে। যদি আধার কার্ডে শুধুমাত্র জন্ম সাল লেখা থাকে সেক্ষেত্রে ‍‍`I have only year of birth in aadhaar card‍‍` ক্লিক করতে হবে।
৩/ এরপর ক্যাপচা দিতে হবে বা ওটিপিতে টিক দিতে হবে।
৪/  সবশেষে লিঙ্ক আধার বোতামে ক্লিক করতে হবে৷ তাহলেই প্যান আধার লিঙ্ক হয়ে যাবে।

এসএমএস-এর মাধ্যমে-
এসএমএসের মাধ্যমেও প্যান আধার লিঙ্ক করা যাবে। এক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে UIDPAN। এরপর এই মেসেজ পাঠিয়ে দিন 567678 বা 56161 এই নম্বরে। এরপরই আপনার প্যান আধার লিঙ্ক হয়ে যাবে।