শনিবার, ১৮ মে, ২০২৪

ট্রেনযাত্রীদের জন্য সুখবর! এবার টিকিট বুক করতে পারবেন পোস্ট অফিস থেকেই, কীভাবে?

সৌভিক বেজ

প্রকাশিত: মে ১০, ২০২২, ১২:৪৭ পিএম | আপডেট: মে ১০, ২০২২, ১০:০১ পিএম

ট্রেনযাত্রীদের জন্য সুখবর! এবার টিকিট বুক করতে পারবেন পোস্ট অফিস থেকেই, কীভাবে?
ট্রেনযাত্রীদের জন্য সুখবর! এবার টিকিট বুক করতে পারবেন পোস্ট অফিস থেকেই, কীভাবে? \ প্রতীকী ছবি

যত দিন যাচ্ছে ততই আপডেট হচ্ছে টেকনোলজি, সাথে যুক্ত হচ্ছে আরও নানান ধরনের সুযোগ সুবিধা। একইভাবে ভারতীয় রেলে বেশ কয়েকবছর ধরে নানান পরিবর্তন ঘটেছে। যাত্রীদের কথা মাথায় রেখেই তাদের সুরক্ষা ও স্বাচ্ছন্দ আরও বৃদ্ধির জন্য এই সকল উদ্যোগ নেওয়া হচ্ছে। বন্দে ভারত এক্সপ্রেস আর কয়েকদিনের মধ্যেই ভারতে বিভিন্ন রুটে চালু হয়ে যাবে।

তাই ভারতীয় রেল এবার যাত্রীদের কথা মাথায় রেখেই পোস্ট অফিস থেকেও ট্রেনের টিকিট কাটার ব্যবস্থা শুরু করছে। রেলদপ্তর সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ৪৫ হাজার পোস্ট অফিস থেকে এই সুবিধা চালু হতে চলেছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের মানুষরা এই সুবিধা পেতে শুরু করেছে। এই বছরই জানুয়ারি মাস থেকে উত্তরপ্রদেশে যাত্রীদের জন্য এই সুবিধা চালু করে দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত উত্তরপ্রদেশের ৯১৪৭টি পোস্ট অফিসে শুরু হয়ে গেছে এই বিশেষ পরিষেবা প্রদান। ফলে যাত্রীরা খুব সহজেই তাদের প্রয়োজনীয় সফরের টিকিট পেয়ে যাচ্ছেন হাতের কাছে, অন্যদিকে রেলের টিকিট কাউন্টারেও আর খুব বেশি চাপ থাকছে না। এই পরিকল্পনার সফলতার দিকটা দেখেই সারাদেশে এই সুবিধা চালু করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে রেল দপ্তর।

তবে সারা দেশে তো অনেক পোস্ট অফিস রয়েছে তাই সমস্ত পোস্ট অফিস থেকেই এই পরিষেবা পাওয়া যাবে নাকি সে সম্পর্কে রেলের তরফ থেকে এখনও কিছু জানা যায়নি। আর এইভাবে টিকিট বুকিং পদ্ধতি কবে থেকে চালু হবে তা নিয়েও এখনও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। সম্ভাবনা আছে খুব তাড়াতাড়ি চালু হয়ে যাওয়ার।

প্রসঙ্গত বলা যায়, ভারতীয় রেলের উন্নয়নের ফলেই আগামী তিন বছরের মধ্যেই দেশের বিভিন্ন রুটে চালু হয়ে যাবে বন্দে ভারত এক্সপ্রেস। সদ্যসমাপ্ত হওয়া একটি বাজেট থেকে জানা যাচ্ছে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানো হবে এরকমই পরিকল্পনা রয়েছে। আর সেই পরিকল্পনামাফিক ইতিমধ্যেই কাজও শুরু হয়ে গিয়েছে।