বুধবার, ০৮ মে, ২০২৪

বাণিজ্যিক ভারী যানবাহন নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের! সমস্যা বাড়তে চলেছে বাস, ট্রাকের

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৩:৫৭ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০৯:৫৭ পিএম

বাণিজ্যিক ভারী যানবাহন নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের! সমস্যা বাড়তে চলেছে বাস, ট্রাকের
বাণিজ্যিক ভারী যানবাহন নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের! সমস্যা বাড়তে চলেছে বাস, ট্রাকের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েক বছর ধরে দেশের পরিবহন ব্যবস্থা এবং জাতীয় সড়ক সম্পর্কিত নিয়মের ক্ষেত্রে এসেছে একাধিক পরিবর্তন। দেশের নাগরিকদের সুবিধা বাড়াতে এবং পরিবেশ রক্ষায় এই সকল পরিবর্তনের পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার। এমনকি উল্লেখযোগ্য পরিবর্তনে এসেছে ভেইকেল আইনেও। এবার বড় বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের নয়া সিদ্ধান্তে সমস্যায় পড়তে পারে ভারী যানবাহনের মালিক এবং বাণিজ্যিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি। সাধারণত এই বড় বাণিজ্যিক গাড়িগুলির মাইলেজ নিয়ে বিশেষ মাথা ঘামানো হয় না। তবে এবার সেই নিয়মেও আসতে চলেছে পরিবর্তন। কেন্দ্রীয় সরকারের নয়া নিয়ম অনুযায়ী বলা হয়েছে, এবার থেকে বাণিজ্যিক এই সকল গাড়ির মাইলেজের দিকেও নজর রাখতে হবে।

বাস, ট্রাক সহ যাবতীয় বড় বড় গাড়ির ক্ষেত্রে এবার খরচ সীমা বেঁধে দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। এই প্রসঙ্গে একটি খসড়া বিজ্ঞপ্তি প্রকাশ করে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক জানিয়েছে, প্রত্যেক ভারী যানবাহনকে জ্বালানি খরচের লক্ষ্যমাত্রা মেনে চলতে হবে। এর পাশাপাশি কনস্ট্যান্ট স্পিড ফুয়েল কনজাম্পশন স্ট্যান্ডার্ড-এর পরীক্ষাও করাতে হবে।

ক্রমবর্ধমান দূষণের হাত থেকে পরিবেশকে রক্ষা করতেই এই নতুন নিয়ম জারি করতে চলেছে কেন্দ্র। সাধারণত বাণিজ্যিক বড় গাড়িগুলির ক্ষেত্রে মাইলেজের দিকে নজর দেওয়া হয় না বলে বিপুল পরিমাণ জ্বালানি খরচ হয়ে থাকে। আর অতিরিক্ত পরিমাণ জ্বালানি পুড়ে যাওয়ার কু’প্রভাব সরাসরি পড়ে পরিবেশের উপর। যত কম জ্বালানি পুড়বে দূষণও হবে তত কম। এই নয়া নিয়ম জারি হলে জ্বালানি পিছু মালিকদের খরচও অনেকটাই কমবে।

CSFC-র প্রটোকল অনুযায়ী, একটি পরীক্ষামূলক ট্র্যাকে ট্রাক চালানো হবে প্রতি ঘন্টায় ৪০ এবং ৬০ কিলোমিটার গতিতে। অন্যদিকে বাস চালানো হবে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার গতিতে। এই নিয়ম চালু হওয়ার পর প্রতিটি যানবাহনের মডেল অনুযায়ী ফুয়েল ইকোনমি ঠিক কেমন হওয়া উচিত তার বিস্তারিত তথ্য দেওয়া থাকবে সরকারি পোর্টালে। যার ফলে খুব সহজেই সচেতন হতে পারবেন গ্রাহকরা। এরপ ফলে পরিবেশ দূষণ যেমন কমবে তেমনই খরচ কমবে ভারী যানবাহনের মালিকদের।