বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

জানেন কি আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে আধার কেন্দ্র? এই সহজ পদ্ধতিতে খুঁজে নিন

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০১:৫৫ এএম

জানেন কি আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে আধার কেন্দ্র? এই সহজ পদ্ধতিতে খুঁজে নিন
জানেন কি আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে আধার কেন্দ্র? এই সহজ পদ্ধতিতে খুঁজে নিন / প্রতীকী ছবি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। এছাড়াও বিভিন্ন সরকারি স্কিম থেকে গ্যাস বুকিং বা ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ এই কার্ডটি ছাড়া কোন বড় আর্থিক লেনদেনও সম্ভব নয়। ফলে এই আধার কার্ড না থাকলে চরম সমস্যায় পড়তে হবে নাগরিকদের।

আধার কার্ডের তথ্য অর্থাৎ নাম, ঠিকানা, জন্ম তারিখ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য সবসময় আপডেট করে রাখা উচিত। তবে বহু ক্ষেত্রেই দেখা যায়, আধার কার্ডের মধ্যে বিভিন্ন ভুল ভ্রান্তি রয়েছে। সেক্ষেত্রে সেই তথ্যগুলি সংশোধন করা বা নতুন আধার কার্ড তৈরি করার জন্য অনেক সময় আধার কেন্দ্রে ছুটতে হয়।

আপনিও যদি কখনও এমন পরিস্থিতিতে পড়েন তাহলে আপনার বাড়ির কাছাকাছি কোথায় এই আধার কেন্দ্র রয়েছে তা কি জানা রয়েছে? এবার বাড়ির কাছাকাছি কোথায় আধার কেন্দ্র রয়েছে তা খুঁজে বের করতে পারবেন সহজেই। এবার সেই সহজ ব্যবস্থা নিয়ে এল UIDAI। রাজ্যের ভিত্তিতে বা  পিন কোড দিয়ে খুঁজে নিতে পারবেন বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে আধার কেন্দ্র।

এই সহজ পদ্ধতিতে আপনি দেখে নিতে পারবেন আপনার বাড়ির কাছাকাছি থাকা আধার কেন্দ্রের নাম এবং লোকেশন। ম্যাপের মাধ্যমে আধার কেন্দ্রটি ঠিক কোন জায়গায় অবস্থিত তা জানা যাবে। ম্যাপেই সেই লোকেশন দেখিয়ে দেওয়া হবে।

এবার একনজরে দেখে নেওয়া যাক, অনলাইনে বাড়ির কাছাকাছি আধার কেন্দ্র খোঁজার সহজ পদ্ধতি-

১/ বাড়ির কাছাকাছি আধার কেন্দ্র খুঁজতে প্রথমে (এখানে) ক্লিক করতে হবে। 

২/ তারপর সেখানে থাকা তিনটি ডটে ক্লিক করতে হবে।

৩/ সেখানে কাছাকাছি আধার কেন্দ্র খুঁজে বের করার জন্য বেশ কিছু অপশন দেওয়া হবে। যেমন শহরের নাম, পিন কোডের নম্বর ইত্যাদির সাহায্যে আধার কেন্দ্র খুঁজে বের করা যাবে। যেটি আপনার জন্য সুবিধজনক হবে সেটি ব্যবহার করেই এবার খুঁজে নিন আধার কেন্দ্র।