দুর্গাপুজো নিয়ে নয়া নির্দেশিকা হাই কোর্টের! অঞ্জলি দেওয়া, সিঁদুর খেলায় মানতে হবে এই নির্দেশ

দুর্গাপুজো নিয়ে নয়া নির্দেশিকা হাই কোর্টের! অঞ্জলি দেওয়া, সিঁদুর খেলায় মানতে হবে এই নির্দেশ
দুর্গাপুজো নিয়ে নয়া নির্দেশিকা হাই কোর্টের! অঞ্জলি দেওয়া, সিঁদুর খেলায় মানতে হবে এই নির্দেশ

বৃহস্পতিবারই দুর্গাপুজো নিয়ে নয়া নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট। নতুন নির্দেশিকায় আগের নিয়মের থেকে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। পুজোয় মণ্ডপে প্রবেশ থেকে অঞ্জলি দেওয়া বা সিঁদুর খেলা সংক্রান্ত যাবতীয় কাজে নিয়ম শিথিল হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলেই অঞ্জলি দেওয়া বা সিঁদুর খেলায় অংশ নিতে পারবেন সাধারণ মানুষ। পাশাপাশি মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক। এছাড়াও বড় মণ্ডপগুলির ক্ষেত্রে সর্বোচ্চ ৪৫ থেকে ৬০ জন এবং ছোট মণ্ডপ গুলির ক্ষেত্রে সর্বোচ্চ ১০-১৫ জনকে একসঙ্গে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে এই নির্দেশ না মানলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও হাইকোর্ট তরফে জানানো হয়েছে।

এর আগে ২০২০ সালের পুজোর নির্দেশিকাই বহাল রেখেছিল হাইকোর্ট। হাই কোর্টকে রাজ্য জানিয়েছিল, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আদালত দর্শকদের মণ্ডপে ঢোকায় নিষেধাজ্ঞা দিলে সরকারের কোনও আপত্তি থাকবে না। বৃহস্পতিবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে দুর্গাপুজো নিয়ে শুনানি ছিল। সেই শুনানির পরই নয়া নির্দেশিকা জারি করল হাইকোর্ট।

নতুন নির্দেশে, মণ্ডপে প্রবেশে পুরোপুরি বাধা দেয়নি আদালত তার বদলে মণ্ডপের আকার দেখে দর্শকদের সংখ্যা নিয়ন্ত্রণের কথা জানানো হয়েছে। একইসঙ্গে ছোট ও বড়, দুই পুজোর ক্ষেত্রেই মণ্ডপে ঢোকার সময় নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। মণ্ডপের একদম ভিতর প্রবেশ করা যাবে না। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই প্রতিমা দর্শন করতে হবে।

এছাড়াও বলা হয়েছে, দু’টো টিকা নেওয়া থাকলে এবং মাস্ক পরা থাকলে পুজোর যে কোনও কাজে অংশগ্রহণ করতে পারবেন। তবে মণ্ডপে ভেতরে পূজোর কাজে যারা নিয়োজিত থাকবেন তাঁদের নামের তালিকা মণ্ডপের বাইরে টানিয়ে রাখতে হবে। সেই সংখ্যাও বেঁধে দিয়েছে আদালত। পুজোর কাজে আয়োজনের জন্য বড় পুজোর ক্ষেত্রে ২৫ জন ও ছোট পুজোর ক্ষেত্রে ১২ জন থাকতে পারবেন। পাশাপাশি রাজ্য সরকারের তরফে পুজোর ক’টা দিন, অর্থাৎ ১০ থেকে ২০ অক্টোবর লক্ষ্মী পুজোর দিন পর্যন্ত রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু তুলে নেওয়ার কথাও জানানো হয়েছে।