বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

২০১৪ সালে টেটের ফলাফলের ভিত্তিতে কাদের নিয়োগ করা হয়েছে? পূর্ণাঙ্গ তালিকা চাইল কলকাতা হাইকোর্ট

০৬:৩৯ পিএম, সেপ্টেম্বর ৯, ২০২১

২০১৪ সালে টেটের ফলাফলের ভিত্তিতে কাদের নিয়োগ করা হয়েছে? পূর্ণাঙ্গ তালিকা চাইল কলকাতা হাইকোর্ট

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০১৪ সালে রাজ্যে প্রাথমিক টেট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় দশ হাজার। এবার ২০১৪ সালের টেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কাদের নিয়োগ করা হয়েছে? তার পূর্ণাঙ্গ তালিকা চাইল কলকাতা হাইকোর্ট। চলতি মাসের ২২ সেপ্টেম্বরের মধ্যে এই তালিকা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। উক্ত বছরের প্রাথমিক টেটে নিয়োগ প্রক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট।

প্রয়োজনীয় এবং সঠিক যোগ্যতা নেই, তাও প্রাথমিক শিক্ষকের চাকরি পেয়েছেন এমন অনেকেই আছেন। এই অভিযোগের ভিত্তিতেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন এক ব্যক্তি। তিনি দাবি করেছেন, ২০১৪ সালে প্রাথমিক টেট দিয়েছিলেন। সেই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ২০১৭ সালে তিনি উত্তর দিনাজপুরের একটি স্কুলে চাকরি পান। চাকরিতে যোগ দিয়ে কয়েকদিন ক্লাসও করিয়েছিলেন। এরপরই তাঁর চাকরি চলে যায়। তাঁর চাকরি চলে যাওয়ার কারণ হিসেবে পর্যাপ্ত তথ্য না থাকার কথা বলা হয় তাঁকে। এরপরই তিনি মামলা দায়ের করেন।

এদিন সেই মামলার শুনানি হয় হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। শুনানিতে মামলাকারী বলেন, শুধু তিনি একা নন, আরও ১২৯ জন রয়েছেন, যাঁদের কাছে পর্যাপ্ত তথ্য নেই। অথচ তাঁরা সকলেই চাকরি করছেন!

এরপরই এই মামলাটিকে শুধুমাত্র জনস্বার্থ মামলায় রূপান্তরিত করাই নয়, ২০১৪ সালে প্রাথমিক নিয়োগ নিয়ে অসন্তোষ প্রকাশ করে হাইকোর্ট এবং ২২ সেপ্টেম্বরের মধ্যে নিযুক্তদের পূর্ণাঙ্গ তালিকা জমা করার নির্দেশ দেওয়া হয়।