শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য! বাড়ল মহার্ঘভাতার পরিমাণ, কত শতাংশ বেড়েছে?

০৫:০১ পিএম, জুলাই ১৪, ২০২১

সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য! বাড়ল মহার্ঘভাতার পরিমাণ, কত শতাংশ বেড়েছে?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আগেই ৫২ লক্ষ সরকারি কর্মচারীদের জন ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার বাড়ল সেই মহার্ঘভাতার পরিমাণ। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘভাতা বেড়েছে ১১ শতাংশ। এর ফলে মহার্ঘভাতা ১৭ শতাংশ থেকে ২৮ শতাংশে পৌঁছাল৷ এর মধ্যে অন্তর্গত জুন ২০২০ পর্যন্ত ডিএ ৩ শতাংশ, জুলাই ২০২০ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত ডিএ ৪ শতাংশ ও জানুয়ারি ২০২১ থেকে জুন ২০২১ পর্যন্ত ৪ শতাংশ অতিরিক্ত ডিএ।

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক বসেছিল। সেখানেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহে ক্যাবিনেট সচিবের নেতৃত্বে জয়েন্ট কাউন্সিল মেশিনারি কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতার বিষয়ে ছাড়পত্র দেয়। এরপরেই আজ কেন্দ্রীয় সরকার ঘোষণা করল মহার্ঘভাতা বাড়ছে ১১ শতাংশ।

সূত্রের খবর, কর্মীদের সপ্তম পে কমিশন অনুযায়ী এ বছরের সেপ্টেম্বরের মধ্যেই মহার্ঘভাতা ও ডিয়ারনেস রিলিফ দেওয়া হতে পারে। আবার অন্য একটি সূত্র থেকে জানা গিয়েছে, মহার্ঘভাতার উপর থেকে নিষেধাজ্ঞা উঠলেও, সেপ্টেম্বর থেকেই তা দেওয়া হবে কি না, সেটা এখনও স্পষ্ট জানানো হয়নি।

উল্লেখ্য, গত বছর করোনা আবহে সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘভাতা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক হলেই জানানো হয়, জুলাই মাস থেকেই বর্ধিত হারে নতুন ডিএ দেওয়া হবে। তবে বকেয়া টাকা নিয়ে কিছুটা জটিলতা সৃষ্টি হয়েছিল৷ তবে অর্থমন্ত্রক জানিয়েছিল, গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের জুন পর্যন্ত তিন দফায় যে পরিমাণ ডিএ বাড়ার কথা ছিল, তা যুক্ত করেই নতুন ভাতা ধার্য করা হয়েছে। তবে সেপ্টেম্বরের আগে তা পাওয়ার সম্ভাবনা হয়তো নেই।