মাত্র ৬০ টাকাতেই পাওয়া যাবে পেট্রোল-ডিজেল! বিশেষ পরিকল্পনা নিতে চলেছে কেন্দ্র

মাত্র ৬০ টাকাতেই পাওয়া যাবে পেট্রোল-ডিজেল! বিশেষ পরিকল্পনা নিতে চলেছে কেন্দ্র
মাত্র ৬০ টাকাতেই পাওয়া যাবে পেট্রোল-ডিজেল! বিশেষ পরিকল্পনা নিতে চলেছে কেন্দ্র

দীপাবলির আগেই দেশবাসীকে উপহার দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল পেট্রোল ও ডিজেলের উপর যথাক্রমে ৫ টাকা ও ১০ টাকা কর ছাড় দেওয়া হবে। একইসঙ্গে রাজ্যগুলিকেও পেট্রোপণ্যের শুল্কের উপর ছাড় দেওয়ার অনুরোধ করা হয়েছিল। সেই অনুযায়ী দেশ জুড়ে কমেছে পেট্রোল-ডিজেলের দাম।

তবে এই মূল্য হ্রাস খুবই সামান্য। যে ভাবে পেট্রোপণ্যের দাম আকাশছোঁয়া হয়ে উঠেছিল সেখানে মূল্য হ্রাসের পরও পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকার কিছু বেশি। ডিজেল লিটার প্রতি ৯০ টাকার কিছু বেশি৷ তাই আমজনতার চিন্তা এখনও কাটেনি। এই অবস্থায় দেশবাসীকে স্বস্তি দিতে এক বিশেষ পরিকল্পনার পথে এগোচ্ছে কেন্দ্র। সেই পরিকল্পনামাফিক কাজ যদি বাস্তবায়িত হয়, তাহলে লিটার প্রতি মাত্র ৬০ টাকাতেই মিলতে পারে পেট্রোপণ্য।

কেন্দ্রের পরিকল্পনামাফিক এথনাল ব্লেন্ডিং-এর কাজ শুরু হয়েছে৷ খুব দ্রুতই এই ফ্লেক্স ফুয়েল পেশ করতে চলেছে সরকার। ফ্লেক্স ফুয়েল হলো গ্যাসোলিন আর মেনথল বা এথানলের সংমিশ্রণে তৈরি বিকল্প জ্বালানি। অন্যদিকে, ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন একটি স্টান্ডার্ড পেট্রোল ইঞ্জিনেরই রকম বিশেষ। এতে কিছু অতিরিক্ত কম্পোনেন্ট থাকে, যা একের বেশি জ্বালানির মাধ্যমে চালানো যায়। ইলেকট্রিক্যাল ভেহিকলের তুলনায় কম বিনিয়োগে তৈরি হয় এই ইঞ্জিন৷

বিকল্প এই জ্বালানির বিষয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি চুক্তি তৈরি করে ফেলেছেন। চুক্তির আগেই তিনি জানান, পেট্রোল ও ডিজেলের প্রতি নির্ভরতা কমাতে বিকল্প উপায় খুঁজে বের করেছে কেন্দ্র৷ সরকারের তরফে আগামী কয়েক মাসের মধ্যেই ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন বাধ্যতামূলক হতে চলেছে।

জানা গিয়েছে, ফ্লেক্স ফুয়েলের লিটার প্রতি দাম দাঁড়াতে পারে মাত্র ৬০ টাকা। এর ফলে জ্বালানির খরচ অনেকটাই কমে যাবে। ফ্লেক্স ফুয়েল বাজারে আসা মাত্রই দেশের প্রতিটি যানবাহনের ক্ষেত্রেই ওই ফুয়েল ব্যবহারের নিয়ম জারি হবে। ইতিমধ্যেই অটোমোবাইল কোম্পানিগুলিকে তাদের যানবাহনে ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন ব্যবহার করারও আদেশ দেওয়া হয়েছে।