শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

CoWin অ্যাপে ভ্যাকসিন নেওয়ার রেজিস্ট্রেশন পদ্ধতিতে বদল! নতুন পদ্ধতি কী? জেনে নিন

০৩:১৮ পিএম, মে ৮, ২০২১

CoWin অ্যাপে ভ্যাকসিন নেওয়ার রেজিস্ট্রেশন পদ্ধতিতে বদল! নতুন পদ্ধতি কী? জেনে নিন

দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ অব্যাহত! করোনা মোকাবিলায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তৃতীয় পর্যায়ের টিকাকরণও। ১ মে থেকে শুরু হওয়া তৃতীয় ধাপের টিকাকরণের ক্ষেত্রে সরকারের তরফ থেকে শুরু করা হয়েছিল CoWin অ্যাপ। এর মাধ্যমে টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন করা যেত। তবে আজ থেকে রেজিস্ট্রেশন পদ্ধতিতে এল প্রযুক্তিগত কিছু পরিবর্তন। ৮ মে থেকে নতুন পদ্ধতিতে রেজিস্ট্রেশন করতে হবে দেশবাসীকে।

CoWin অ্যাপ চালু করার পর থেকেই নানা অসুবিধায় পড়তে হচ্ছিল গ্রাহকদের। বিশেষ করে স্লট বুকিং করে টিকা না নেওয়া সত্ত্বেও অনেকের মোবাইলে টিকা নেওয়া হয়ে গিয়েছে বলে মেসেজ আসছিল। ফলে সমস্যায় পড়ছিলেন গ্রাহকরা। এই সমস্যার সমাধানেই এবার নতুন সিকিউরিটি ব্যবস্থা আনার কথা ভেবেছে সরকার। ফলে আর অসুবিধায় পড়তে হবে না গ্রাহকদের।

[embed]https://twitter.com/SetuAarogya/status/1390630567733985280?s=20[/embed]

কী ভাবে নতুন পদ্ধতিতে রেজিস্ট্রেশনের পর টিকা পাওয়া যাবে?

নতুন পদ্ধতিতে রেজিস্ট্রেশন এবং স্লট বুকিং করার সঙ্গে সঙ্গেই চার সংখ্যার একটি সিকিউরিটি কোড বা ওটিপি পাঠানো হবে গ্রাহকের মোবাইলে। রেজিস্ট্রেশনের পর স্লট বুকিংয়ের কিছুক্ষণের মধ্যেই মেসেজের আকারে সিকিউরিটি কোড বা ওটিপি চলে আসবে। টিকা নিতে যাওয়ার সময় ওই কোড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। প্রাপক যখন নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে টিকা নিতে যাবেন, তখন টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীকে মোবাইলে আসা চার ডিজিটের সিকিউরিটি কোড বা ওটিপিটি জানাতে হবে। স্বাস্থ্যকর্মীটি এরপর অনলাইন পোর্টালে ওই সিকিউরিটি কোড বা ওটিপি নথিভূক্ত করবেন। তারপরই টিকা দেওয়া হবে প্রাপককে। এই নতুন পদ্ধতিতে ভুল-ভ্রান্তির সুযোগ কম হবে বলেই মনে করা হচ্ছে।