রবিবারের স্পেশাল চিকেন দোপেঁয়াজা রেসিপি

রবিবারের স্পেশাল চিকেন দোপেঁয়াজা রেসিপি
রবিবারের স্পেশাল চিকেন দোপেঁয়াজা রেসিপি

প্রায় সব বাঙালিই বাড়িতেই সান ডে মানেই চিকেন৷ প্রিয়জনদের মন আনন্দে ভরে তুলতে গৃহিণীরাও নানা রকম চিকেন রেসিপি ট্রাই করেন রবিবার৷ আর মুর্গি রান্না করাও খুবই সহজ, আর স্বাদেও ভরপুর এই খাবাই৷ তাই আজ আপনাদের জন্য চিকেনের সহজ একটি রেসিপি, দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ : ৭৫০ গ্রাম মুরগির মাংস, ২ কাপ পেঁয়াজকুচি, ১ কাপ পেঁয়াজ কিউব আকারে কাটা, ১ কাপ ফেটানো দই, ৩ টেবিল চামচ আদা-রসুনবাটা, ১-টা টোম্যাটো কুচি করা, ১ চা চামচ কাঁচালংকা পেস্ট, ১ চা চামচ জিরে ভেজে গুঁড়ো করা, ১ চা চামচ ধনেগুঁড়ো, ১ চা চামচ হলুদগুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লংকার গুঁড়ো, নুন-চিনি স্বাদমতো, ১/২ চা চামচ গরমমশলাগুঁড়ো, ১/২ চা চামচ কসৌরি মেথিগুঁড়ো, ১ চা চামচ লেবুর রস নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী : প্রথমেই কিউব আকারে কাটা পেঁয়াজ তেলে ভেজে নিয়ে আলাদা করে তুলে রাখুন। হয়ে গেলে মাংসটা নিয়ে তার মধ্যে নুন, হলুদ, লেবুর রস, কসৌরি মেথিগুঁড়ো, লংকাগুঁড়ো, অর্ধেক পরিমাণ আদা-রসুনবাটা মাখিয়ে অন্তত আধ ঘন্টা ম্যারিনেট করে রাখুন। এবার কড়ায় তেল গরম করে কুচোনো পেঁয়াজ ভাজতে থাকুন। সোনালি রং ধরলে, টম্যাটোকুচি দিয়ে কষতে থাকুন।

অবশিষ্ট আদা-রসুনবাটা তেলের মধ্যে দিয়ে ভালোভাবে কষুন যাতে কাঁচা গন্ধ আর না থাকে। এবার এই সময় কাঁচালংকাবাটাও মিশিয়ে দিন। শুকনো মশলাগুঁড়ো দিয়ে ভালো ভাবে কষুন। কসৌরি মেথি আর নুন পরে দেবেন। কষা হলে তার মধ্যে দই মিশিয়ে দিন এবং ভালো ভাবে রান্না করুন যতক্ষণ না তেল ছেড়ে আসে। এবার ম্যারিনেট করা চিকেন এই মশলার সঙ্গে মিশিয়ে ভালো ভাবে নাড়তে থাকুন। প্রথম থেকে পুরো রান্নাটাই মাঝারি থেকে কম আঁচে করুন যাতে মাংস ভালো ভাবে সেদ্ধ হয়।

কষার সময় যদি জলের প্রয়োজন হয়, অল্প জল দিতে পারেন। কষা হলে গ্রেভি ঘন হয়ে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত পাত্রে ঢাকনা বন্ধ করে রাখুন। এবার কিউব করে ভেজে রাখা পেঁয়াজ, কসৌরি মেথি ও গরমমশলা ছড়িয়ে আরও ২-৩ মিনিট রান্না করে নামিয়ে নিন। পরোটা বা ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।