আজ বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, একনজরে দেখে নিন রাজ্যের অন্তর্বর্তী বাজেট

আজ বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, একনজরে দেখে নিন রাজ্যের অন্তর্বর্তী বাজেট
আজ বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, একনজরে দেখে নিন রাজ্যের অন্তর্বর্তী বাজেট / ছবি সৌজন্যে : মমতা ব্যানার্জি ছবি AITCofficial Soundcloud

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ রাজ্য বিধানসভায় শুরু হয়েছে বাজেট অধিবেশন। উল্লেখ্য বাজেট পেশের আগেই বাজেট বয়কট করেন বাম-কংগ্রেস। আর তারপরই ওয়াক আউট করে বিজেপি বিধায়করা। এই পরিস্থিতি দেখে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, তিনি এর আগে ৫ টা রেল বাজেট পেশ করেছেন, এছাড়া তিনি সাধারন বাজেটও দেখেছেন, তবে বাজেট পেশের সময় কেউ কোন কথা বলে না। তিনি বিজেপিকে উদ্দেশ্য করে বলেন, বিজেপি সদস্যরা কিছু জানে না আর কিছু পারেও না। এক্ষেত্রে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও সতর্ক করেন সকলকে।

এরপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজেট পেশ করেন। তিনি বাজেটে উল্লেখ করেন, রাজ্যের জিডিপি প্রায় ২.৫ গুণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া আমাদের রাজ্য গ্রামীণ আবাস যোজনায় দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। এরই সাথে বলেন হিন্দি, নেপালি, উর্দু ভাষার ক্ষেত্রে ১০০ টি নতুন স্কুল সহ ৫০০ জন প্যারাটিচার নিয়োগ করা হবে রাজ্যে। সঙ্গে তপসিলি জাতি উপজাতিদের ক্ষেত্রে ১০০ টির মতো ইংরেজি মাধ্যম স্কুলও তৈরি হবে। এছাড়া সাঁওতালি ভাষার ক্ষেত্রে ১৫০০ প্যারাটিচার সহ ৫০০ টি স্কুল তৈরি করা হবে। এছাড়াও তিনি বলেন প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি করা হবে প্যারাটিচারদের।

অন্যদিকে রাজ্য আরও ১০ লক্ষ নতুন স্বনির্ভর গোষ্ঠী গঠন করবে। এছাড়া ২৫ হাজার কোটি ঋণ দেওয়া হবে মাতৃ বন্দনা নামক নয়া কর্মসূচির দ্বারা। এরই সাথে বছরে দুবার করা হবে দুয়ারে সরকার। কলকাতা পুলিশে তৈরি হবে নেতাজি ব্যাটেলিয়ন। এছাড়া শুধু জুন পর্যন্ত নয়, বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু থাকবে ধারাবাহিক ভাবে। এছাড়া ৬০ বছরের ঊর্ধ্বে থাকা প্রবীণদের পেনশন দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য।

আরো পড়ুনঃ   বেহালা-পূর্ব কেন্দ্রে শোভনের বিপরীতে লড়তে পারেন রত্না