রেসিপি ও রান্নাবান্না

চিতল মাছের মুইঠ্যা… সহজ উপায় বাড়িতে কিভাবে বানাবেন এখনই জেনেনিন

প্রয়োজনীয় উপকরণ: চিতল মাছের গাদা -৫০০ গ্রাম সিদ্ধ আলু – ২টা, সরষের তেল -পরিমাণ মত, পিঁয়াজ -২ টি, আদা – ১ ইঞ্চি, লঙ্কার গুঁড়া ,জিরার গুঁড়া, ধনের গুঁড়া , হলুদ গুঁড়া , গরম মসলা , ঘি পরিমাণ মত। নুন স্বাদ অনুসারে।

প্রস্তুতি প্রণালী: মাছের গাদাটা পিস করা চলবে না গোটা রাখতে হবে। বটি বা ছুড়ি দিয়ে মাঝখানের স্পাইনাল কর্ডটা কেটে ফেলে দিতে হবে। বাজারে মাছওলাদের মুইঠ্যা করব বললে ওরাই কেটে দেয়। এবার ভাল করে ধুয়ে চামচ দিয়ে গাদা থেকে মাছ কুড়ে বের করে নিতে হবে।

এর একটা কায়দা আছে। এমন করে কুড়তে হবে যাতে কাঁটাগুলো উঠে না আসে। শুধু মাছটাই আসে। একটু খেয়াল করে চামচ একদিকেই টানতে হবে। নইলে কাঁটা মিশে যাবে মাছে। এবার ঐ মাছে সাথে সিদ্ধ আলু আর নুন ভাল করে মিক্স করে গোল গোল মণ্ড বানাও। একটি পাত্রে জল গরম বসাও। জল ফুটলে ওতে মণ্ডগুল ছেড়ে দাও। মিনিট দশেক ফুটলেই মণ্ডগুলো শক্ত হয়ে যাবে। এবার জল ঝরিয়ে মণ্ডগুলো চার পিস করে কেটে রাখ।

কড়াইতে তেল গরম হলে ওতে পিস করা মণ্ডগুলি অল্প লাল করে ভেজে নাও। এবার ঐ তেলেই পেঁয়াজ বাটা, আদা বাটা, জিরা গুঁড়া, লঙ্কা গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ দিয়ে মসলাটা কষে নাও। এবার ওতে পরিমাণ মত নুন ও জল দাও। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মণ্ডগুলো দিয়ে দাও। নামাবার আগে ঘি, গরম মসলা ওপর থেকে ছড়িয়ে দাও। খুব বেশী ঝোল রাখা যাবে না।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button