মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

শীঘ্রই আসছে বড়দিন, রইলো কেক বানানোর সহজ রেসিপি

১২:১২ পিএম, ডিসেম্বর ২০, ২০২১

শীঘ্রই আসছে বড়দিন, রইলো কেক বানানোর সহজ রেসিপি

বেশিরভাগ ক্ষেত্রেই বাড়িতেই তৈরি হচ্ছে সমস্ত রকম মুখরোচক পদ। তবে অনেকেই মনে করেন, কেক বানানো অনেক সময় সাপেক্ষ সেই সঙ্গে খুব ঝামেলার। এবার তাহলে আপনারা একথা ভুলে যাবেন। তাই আজ আপনাদের জন্য রইল গ্যাসে সহজে কেক বানানোর এই রেসিপি।

কেক বানানোর প্রয়োজনীয় উপকরন: বাটার হাফ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ড্রাই ফ্রুটস হাফ কাপ, ডিম ২ টো, চিনি হাফ কাপ, ময়দা বা ব্রাউন আটা ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবল চামচ, একটা বেকিং ট্রে, বালি এক বাটি।

প্রস্তুত প্রণালী: বড়দিনের জন্য বাড়িতেই সুস্বাদু কেক বানাতে প্রথমে একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। এরপর ডিমের সাদা অংশ দিয়ে ভালো করে মিশিয়ে নিন, যাতে তার মধ্যে কোনও দানা না থাকে সেইভাবে মেশাবেন। এরপর আলাদা একটি পাত্রে কুসুম, বাটার ও চিনি একসঙ্গে নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন।

মেশানো হলে এরপর একটি ছোট পাত্রে ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এরপর একে একে ডিমের মিশ্রনে ময়দা ও চিনির দিয়ে মিশিয়ে নিন। উপর থেকে ড্রাই ফ্রুটস দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এরপর যে পাত্রে কেক বেক করবেন তাতে বাটার ব্রাশ করে তাতে মিশ্রণটি ঢেলে দিন। এরপর গ্যাসে কুকার বা হাড়ি বসিয়ে এর মধ্যে বালিগুলো ঢেলে দিন।

এরপর তার উপর স্টিলের স্ট্যান্ড রেখে তাতে বেক করার পাত্রটি বসিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে উপরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘন্টার পর উপর থেকে টুথপিক ঢুকিয়ে দেখে নিন কেক বেক হয়ে গেছে কি না। না হলে প্রয়োজনমতো আরও ১৫ থেকে ২০ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন, মনের মত সাজিয়ে পরিবেশন নরম তুলতুলে বড়দিনের কেক।