শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

লক্ষ্মীবারেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর! উক্ত প্রকল্পের সুবিধা মিলবে এই তারিখ থেকে

০৫:৫১ পিএম, জুলাই ২২, ২০২১

লক্ষ্মীবারেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর! উক্ত প্রকল্পের সুবিধা মিলবে এই তারিখ থেকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ লক্ষ্মীবার। আর আজই মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন লক্ষ্মী ভাণ্ডার পূরণের জন্য নয়া প্রকল্পের। তৃতীয়বারের জন্য রাজ্যের ক্ষমতায় আসার আগে, নির্বাচনী ইস্তাহারে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই প্রুতিশ্রুতি পালনে উদ্যোগী হলেন তিনি।

এদিকে, একাধিক স্টুডেন্ট ক্রেডিট কার্ড এবং কৃষকবন্ধুর মতো প্রকল্প রাজ্যে শুরু হলেও, দুটি প্রকল্পের সূচনা এখনও হয়নি। আর সেই দুটি প্রকল্প হল, ‘দুয়ারে রেশন’ এবং ‘লক্ষ্মীর ভাণ্ডার’।

বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, আগামী সেপ্টেম্বর মাস থেকেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের লাভ পেতে চলেছেন বাংলার মহিলারা। তবে, এই সুবিধা পেতে হলে, নাম নথিভুক্ত করাতে হবে। আর এর জন্য আগস্ট মাসে ফের একবার দুয়ারে সরকারের আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেন, ‘লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা সেপ্টেম্বর থেকেই পাওয়া যাবে। কিন্তু তার আগে আবেদন পত্র দিতে হবে। সেই আবেদন পত্র নেওয়ার জন্য ফের দুয়ারে আসছে সরকার। আগামী ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর দুয়ারে সরকার চলবে। সেখানে মা-বোনেরা তাঁদের আবেদনপত্র গুলো জমা দেবেন যাঁরা লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পেতে চান। এই প্রকল্পের মাধ্যমে তপসিলি ও আদিবাসীদের মাসে ১০০০ টাকা এবং জেনারেল ক্যাটাগরির মহিলাদের মাসে ৫০০ টাকা করে হাত খরচ দেওয়া হবে। যাদের স্বাস্থ্যসাথী কার্ড আছে তা দেখালেও হবে, তবে সঙ্গে দরখাস্ত নিয়ে যাবেন।’ জানা গিয়েছে, ন্যূনতম ২৫ থেকে ৬০ বছর বয়সি প্রত্যেক মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন। তবে যাঁরা পেনশনভোগী তাঁরা ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের সুবিধা পাবেন না।

উল্লেখ্য, এর পাশাপাশি রাজ্য সরকারের সব ধরনের প্রকল্পে যে কোনও ধরনের সমস্যা থাকলে, তা সমাধানের জন্যই ফের নতুন করে দুয়ারে সরকারের আয়োজন করা হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। যে কোনও প্রকল্প-সহ সরকারি সব ধরনের পরিষেবা দুয়ারে সরকারের মাধ্যমে পাওয়া যাবে।