শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একলাফে ২৬৬ টাকা দাম বাড়ল গ্যাস সিলিন্ডারের! চিন্তার ভাঁজ ক্ষুদ্র ব্যবসায়ীদের কপালে

১২:১৬ পিএম, নভেম্বর ১, ২০২১

একলাফে ২৬৬ টাকা দাম বাড়ল গ্যাস সিলিন্ডারের! চিন্তার ভাঁজ ক্ষুদ্র ব্যবসায়ীদের কপালে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নভেম্বর মাসের প্রথম দিনেই বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম। একলাফে ২৬৬ টাকা বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম। এর জেরে সোমবার থেকে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম হল ২০০০.৫০ টাকা। আগে এই দাম ছিল ১৭৩৪ টাকা। তবে, বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়লেও, গার্হস্থ্য সিলিন্ডারের দাম বাড়ানোর কোনও ঘোষণা করা হয়নি।

এদিকে, এদিন বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ার পর, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম দিল্লিতে দাঁড়িয়েছে ২০০০.৫০ টাকা। এর আগে দিল্লিতে এই দাম ছিল ১৭৩৪ টাকা। বাণিজ্যনগরী মুম্বইতে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম সোমবার থেকে হল ১৯৫০ টাকা। আর কলকাতায় এই ১৯ কেজি গ্যাসের দাম বেড়ে হল ২০৭৩ টাকা। তবে, চেন্নাইতে দাম সবথেকে বেশি। সেখানে ১৯ কেজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ২১৩৩ টাকা।

এদিকে, এই দাম বাড়ায় গার্হস্থ্য সিলিন্ডারে কোনও প্রভাব না পড়লেও, পরোক্ষে মধ্যবিত্তের পকেটেই চাপ পড়তে চলেছে। কারণ বাণিজ্যিক গ্যাসগুলি মুলত হোটেল-রেস্তোরাঁগুলিতেই ব্যবহৃত হয়। ফলে স্বাভাবিকভাবেই এই সিলিন্ডারের দাম বৃদ্ধিতে হোটেল রেস্তোরাঁগুলিতে খাবার খরচ বাড়বে, যা গুনতে হবে ক্রেতাকেই।

[caption id="attachment_38089" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

উল্লেখ্য, করোনার কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল দেশের সমস্ত হোটেল-রেস্তোরাঁগুলি। এরপর লকডাউন শিথিল হতেই ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেছিল হোটেল-রেস্তোরাঁগুলি। কিন্তু বারবার এই বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ার ফলে, তাঁদের সেই ঘুরে দাঁড়ানোর লড়াই আর কঠিন হয়ে উঠছে বলেই মনে করছেন ব্যবসায়ীরা।  অন্যদিকে, গার্হস্থ্য সিলিন্ডারে ভর্তুকি দেয় কেন্দ্র। বছরে ১২ টি সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হয়। কিন্তু দিনে দিনে ভর্তুকির মাত্রা নামছে।

এলপিজি-র মূল উপাদান বুটেন ও প্রোপোনের দাম ক্রমেই বাড়ছে। এমতাবস্থায় গ্য়াস সিলিন্ডারের দাম বৃদ্ধি হতোই। তবে, দাম বৃদ্ধি না করে কেন্দ্র ভর্তুকির রাস্তায় হাঁটে কিনা তা দেখার অপেক্ষায় ছিলেন বাজার বিশেষজ্ঞরা। কিন্তু সেদিকে না গিয়ে, পরোক্ষে সাধারণ মানুষের উপরই চাপ পড়ল। গার্হস্থ্য সিলিন্ডারের দাম বৃদ্ধি হয়নি ঠিকই, তবে, সেই ঘুরিয়ে তাঁদের পকেটেই টান পড়বে।

তবে, শুধু যে, ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম বেরেছে তাই নয়, পেট্রল-ডিজেলের মতো জ্বালানির দাম বেড়েই চলেছে। পেট্রল-ডিজেলের দাম বাড়ায় বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও। এই পরিস্থিতিতে কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের।