শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

স্বাস্থ্য ভবনের কন্ট্রোলরুমে ফোন করলেই মিলবে অক্সিজেনের খোঁজ, জানুন হেল্পলাইন নম্বর

১০:১৭ পিএম, এপ্রিল ২৫, ২০২১

স্বাস্থ্য ভবনের কন্ট্রোলরুমে ফোন করলেই মিলবে অক্সিজেনের খোঁজ, জানুন হেল্পলাইন নম্বর

রাজ্যে সরকারি এবং বেসরকারি হাসপাতালে কোথায়, কি রকম অক্সিজেন সরবরাহ রয়েছে সে বিষয়ে নজর রাখতে ২৪ ঘন্টা কন্ট্রোলরুম খোলার সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন। স্বাস্থ্য ভবনের স্বাস্থ্যসাথী বিল্ডিংয়ে খোলা হল এই কন্ট্রোল রুম। ইতিমধ্যে কন্ট্রোলরুমের হেল্পলাইন নম্বর প্রকাশ করা হয়েছে।

রাজ্য যেভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাতে রাজধানীর মতো এই রাজ্যেও যাতে অক্সিজেনের আকাল দেখা না দেয় সেই কারণে আগেভাগেই সমস্ত রকম ব্যবস্থা করে রাখতে চাইছে স্বাস্থ্য ভবন। সেই মতই রাজ্যের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে কোথায় কেমন অক্সিজেনের সরবরাহ রয়েছে সেই নিয়ে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখতে এই কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর দুটি হল: ৭৫৯৬০৫৬৪৪৩ (ফোন), ৭৫৯৬০৫৬৪৪৩ (হোয়াটসঅ্যাপ)

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, ১২ জন অফিসার তিনটি শিফটে ২৪ ঘন্টা কাজ করবেন। এছাড়াও প্রশাসন স্বাস্থ্য দপ্তর পুলিশ পরিবহন দপ্তর মিলিয়ে তিনটি স্তরে কন্ট্রোলরুম পরিচালনা করা হবে। সংশ্লিষ্ট প্রতিটি দপ্তরে থাকবেন একজন করে নোডাল অফিসার। এছাড়াও উচ্চপদস্থ আধিকারিকদেরও দল থাকবে একটি। তারা নোডাল অফিসারদের কাজকর্ম দেখাশোনা করবেন।

ডিআইজি পদমর্যাদার একজনকে নোডাল অফিসার হিসেবে নিযুক্ত করা হয়েছে। রাজ্য সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ঠিকমতো অক্সিজেন সিলিন্ডার পৌঁছে যাচ্ছে কিনা সে বিষয়ে তদারকি করতেই মূলত এই পদ তৈরি করা হয়েছে।