কয়েক দশক স্থায়ী হবে করোনা, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

কয়েক দশক স্থায়ী হবে করোনা, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার
কয়েক দশক স্থায়ী হবে করোনা, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ভাইরাস নিয়ে নতুন সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুক্রবার হু-র তরফে জানানো হয় আগামী বেশ কয়েক দশক পিছু ছাড়বে না করোনা। যে সমস্ত দেশ মনে করছে করোনা ভাইরাসের সংক্রমণ শেষ হয়ে গেছে, সেখানে দ্বিতীয় বার আরও ভয়ানক ভাবে আক্রমণ করছে এই ভাইরাস। আর এখানেই অশনি সংকেত দেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখনো পর্যন্ত এই ভাইরাসে বিশ্ব জুড়ে মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৪৫ হাজার মানুষের। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭.৩ মিলিয়ন মানুষ। শুক্রবার করোনা পরিস্থিতির সার্বিক আলোচনা করার জন্য চতুর্থবার জরুরি বৈঠকে বসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমারজেন্সি কমিটি। এই কমিটিতে ১৮ জন সদস্য এবং ১২ জন উপদেষ্টা রয়েছেন।

বৈঠকের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস অ্যাডানম জানান, করোনা ভাইরাসের জেরে বিশ্বজুড়ে এই পরিস্থিতি তৈরি হবে তা ৬ মাস আগেও মনে করা যায়নি। সেই সময় কেবল মাত্র ১০০ জন এই ভাইরাসে আক্রান্ত ছিল। এমনকি করোনা প্রান কাড়েনি কারওর। কিন্তু চোখের সামনে ধীরে ধীরে বদলে গিয়েছে সমগ্র পরিস্থিতিতে। তার কথা অনুযায়ী, ১০০ বছরে একবার এই ধরনের সংকট আসে। আগামী কয়েক দশক করোনা স্থায়ী হবে বলেও জানান তিনি।

হু প্রধান আরও বলেন, অনেক দেশ মনে করছে এই ভাইরাসের সংক্রমণ শেষ হয়ে গেছে। কিন্তু দ্বিতীয় বার ফের এই ভাইরাস হানা দিচ্ছে সংশ্লিষ্ট দেশে।

ভ্যাকসিন আবিষ্কার হলেও বেশ কিছু বিধি মেনে চলতে হবে বলেও দাবি করেন তিনি। যেমন মাস্ক পরা, হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা নিত্যনৈমিত্তিক জীবনের অংশ করে নিতে হবে ।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিকে আন্তর্জাতিক সংকট হিসেবে ঘোষণা করতে দেরি করেছে হু, এমনটাই অভিযোগ তুলেছে আমেরিকা সহ বেশ কয়েকটি দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে একাধিকবার। ৩০ জানুয়ারি প্রথম করোনা সংক্রমণকে পাবলিক হেলথ ইমারজেন্সি অফ ইন্টারন্যাশনাল কনসার্ন বলে আখ্যা দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.