শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফে ফের পতন! ২০ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমণ

১১:০৮ এএম, অক্টোবর ৫, ২০২১

দেশের করোনা গ্রাফে ফের পতন! ২০ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে, উৎসবের মরশুমে করোনা নিয়ে বিশেষ সতর্ক কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হচ্ছে করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হচ্ছে টিকাকরণের উপর। তবে, উৎসবের মুখে দেশের করোনা গ্রাফে স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের নিচে নেমেছে। যা স্বাস্থ্যমন্ত্রককে স্বস্তি দিচ্ছে।

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৩৪৬ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০ হাজার ৭৯৯ জন। দেশে মঙ্গলবারের সংক্রমণ সোমবারের তুলনায় কমেছে ১১.৭ শতাংশ। ২০৯ দিনের মধ্যে সর্বনিম্ন করোনার দৈনিক সংক্রমণ।

https://twitter.com/ANI/status/1445232057769025537

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনায় মৃত্যু খানিকটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২৬৩ জন। এই সংখ্যা অবশ্য গতকালের থেকে বেশি। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ১৮০ জন। দেশে এখনও পর্যন্ত মোট করোনার বলি ৪ লাখ ৪৯ হাজার ২৬০ জন।

অন্যদিকে, স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, একধাক্কায় অনেকটা কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। একদিনে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ২৯ হাজার ৬৩৯ জন। যা দৈনিক আক্রান্তের সংখ্যার থেকে অনেকটাই বেশি। এই মুহূর্তে দেশে সুস্থতার হার ৯৭.৯৩ শতাংশ। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ৩ কোটি ৩১ লক্ষ ৫০ হাজার ৮৮৬ জন। এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ২ লাখ ৫২ হাজার ৯০২। অন্যদিকে, কেরালাতেও কমেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮,৮৫০ জন। মৃত্যু হয়েছে ১৪৯ জনের। অগাস্ট মাসে কেরালায় একদিনে সংক্রমণের হার ছিল ৩০ হাজার।

https://twitter.com/ANI/status/1445251525366849536

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। তৃতীয় ঢেউ রুখতে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করার পাশাপাশি টিককরণেও জোর দিয়েছে কেন্দ্র। এখনও পর্যন্ত দেশের মোট এখনও পর্যন্ত দেশের ৯১ কোটি ৫৪ লক্ষ ৬৫ হজার ৮২৬ জন মানুষ করোনা টিকা পেয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন ৭২ লক্ষ ৫১ হাজার ৪১৯ জন মানুষ। অতি দ্রুতগতিতে এগোচ্ছে টিকাকরণের কাজ। চলতি বছরের মধ্যে দেশের সমস্ত মানুষকে টিকাকরণের লক্ষ্যমাত্রা সময়ের মধ্য়েই পূরণ হয়ে যাবে বলে আশাবাদী কেন্দ্র সরকার। এদিকে, আগামী সপ্তাহের শুরু থেকেই দেশে উৎসবের মরশুম শুরু হয়ে যাবে। গত বছরের মতো এবারও মেনে চলতে হবে কঠোর করোনাবিধি। কিন্তু তার আগে দেশের করোনা গ্রাফের এই পতন কিছুটা আশ্বস্ত করেছে স্বাস্থ্যমহলকে।