শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই কমল করোনার দৈনিক সংক্রমণ, নিম্নমুখী মৃত্যুও

১০:৪০ এএম, জুলাই ২৩, ২০২১

গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই কমল করোনার দৈনিক সংক্রমণ, নিম্নমুখী মৃত্যুও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। দেশে করোনা দৈনিক সংক্রমণ অনেকদিন ধরেই ৫০ হাজারের নিচে রয়েছে। তবে, তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। কখনও বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা, আবার কখনও তা কমছে। গতকাল করোনার দৈনিক সংক্রমণ এবং মৃতের সংখ্যা কম ছিল। শুক্রবারও দেশের করোনা গ্রাফ স্বস্তি দিচ্ছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ ফের ৪০ হাজারের নিচে, কমেছে মৃত্যুর সংখ্যাও।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫,৩৪২ জন। যা গতকালের থেকে অনেকটাই কম। গতকাল দেশে করোনার দৈনিক সংক্রমণ ছিল ৪১ হাজার ৩৮৩ জন। এর ফলে এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্য়া ৩ কোটি ১২ লক্ষ ৯৩ হাজার ৬২ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৪৮৩ জনের। গতকালের থেকে মৃতের সংখ্যাও কম। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ৫০৭ জন। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪ লক্ষ ১৯ হাজার ৪৭০ জন।

https://twitter.com/ANI/status/1418420730107109379

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৮ হাজার ৭৪০ জন। দেশে করোনাকে পরাস্ত করে এপর্যন্ত মোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩ কোটি ৪ লক্ষ ৬৮ হাজার ৭৯ জন। এই মুহূর্তে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ লক্ষ ৫ হাজার ৫১৩ জন। ইতিমধ্যেই দেশে করোনা টিকা পেয়েছেন ৪২ কোটি ৩৪ লক্ষ ১৭  হাজার ৩০ জনের টিকাকরণ হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সমীক্ষা অনুযায়ী, এই টিকাদানের হারে সবথেকে এগিয়ে কলকাতা। সেখানে ইতিমধ্য়েই ৬২ শতাংশ নাগরিককে টিকার প্রথম ডোজ দেওয়া হয়ে গিয়েছে। সবচেয়ে পিছিয়ে রাজধানী দিল্লি। শুধু দিল্লিই নয়, দেশের অন্যান্য মেট্রো শহরগুলিও পিছিয়ে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে উক্ত সংবাদমাধ্যমের সমীক্ষায়। এদিকে আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে এবং তার দাপট দেখাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই টিকাকরণে আরও গতি আনা জরুরি বলেই তাঁরা মনে করছেন। তা না হলে বিপদ আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।