সামান্য স্বস্তিত্বে বাংলা! কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা

সামান্য স্বস্তিত্বে বাংলা! কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা
সামান্য স্বস্তিত্বে বাংলা! কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ১ এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফার ভোট। দ্বিতীয় দফায় ভোট রয়েছে ৩০ আসনে। তার মধ্যে রয়েছে এবারের বিধানসভার হাইভোল্টেজ কেন্দ্র নন্দীগ্রামে। তার আগে সামান্য হলেও স্বস্তির খবর বাংলায়। খানিকটা কমেছে বাংলায় দৈনিক করোনা আক্রান্তের হার।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন রাজ্যের ৬২৮ হন। মৃত্যু হয়েছে ২ জনের। আর একদিনে করোনাকে জয় করে বাড়ি ফিরেছেন ৪৭৫ জন। উল্লেখ্য, কিছুদিন আগেই এই দৈনিক আক্রান্তের সংখ্যা ৮০০ পার করেছিল। আবার সোমবারও মারণ করোনায় আক্রান্ত হয়েছিলেন ৬৩৯ জন। তাই ভোটমুখী বাংলায় করোনা সংক্রমণের এই সামান্য নিম্নমুখী গ্রাফ, এই মুহূর্তে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। কিন্তু বিপদ যে এখনও কাটেনি, সেটাও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, বছর ঘুরতে না ঘুরতে আবারও ভয়ঙ্কর চেহারা নিয়েছে করোনা। দ্রুত গতিতে বাড়ছে করোনার সংক্রমণ। দেশে এই মুহূর্তে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ হাজার।  এদিকে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ৩০ মার্চ পর্যন্ত এ রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৫ হাজার ৩০৫ জন এবং মৃত্যু হয়েছে ১০ হাজার ৩২৭ জন। গত ২৪ ঘণ্টায় ১৫১ টি অ্যাকটিভ কেস বেড়ে এই মুহূর্তে মোট অ্য়াকটিভ করোনা রোগীর সংখ্যা ৫৩০৩ জন।

এই পরিস্থিতিতে দেশের অন্যান্য রাজ্যের তুলনায় বাংলার করোনা পরিস্থিতি অনেকটাই ভাল বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এ নিয়ে এখনই বেশি নিশ্চিন্ত হওয়ারও কিছু নেই বলেই তাঁদের মত। রাজ্যে সামগ্রিকভাবে চিন্তায় রাখছে কলকাতার বর্তমান করোনা সংক্রমণের বৃদ্ধি। এদিনও কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১০৬। আর কলকাতার পরই তালিকায় উত্তর ২৪ পরগনার নাম থাকলেও, গত ২৪ ঘণ্টায় এখানে সংক্রমণের হার সেখানে অনেকটাই কম।

রাজ্যে বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে সভা, মিটিং, মিছিল লেগেই রয়েছে। এইসবে মানুষের জমায়েত হচ্ছে ভালোই। আর সেই জন্যই সংশয় থেকেই যাচ্ছে। স্বাভাবিকভাবেই সংক্রমণ বাড়ার আশঙ্কা তৈরি হচ্ছে অচিরেই। এই পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ, শারীরিক দূরত্ব মেনে চললে, অনেক সহজেই সংক্রমণ এড়ানো সম্ভব।

উল্লেখ্য, সারা দেশে ঝড়ের গতিতে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ২৭১ জন। করোনা আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৫ লাখ ৪০ হাজার ৭২০ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা ছুঁল ১ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ২১। সোমবার শুধুমাত্র রাজধানীতে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯০০ জন। আক্রান্তের দিক থেকে নয়া নজির গড়ল দিল্লি।

অন্যদিকে, দেশের মধ্যে মহারাষ্ট্র, গুজরাট, পঞ্জাব, মধ্যপ্রদেশ, দিল্লি, তামিলনাড়ু, ছত্তিশগড়, কর্ণাটক, হরিয়ানা এবং রাজস্থান আক্রান্তের নিরিখে অনেকটাই এগিয়ে। এই অবস্থায় বাংলার করোনা পরিস্থিতি খানিক হলেও স্বস্তি দিচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.