দেশের করোনা গ্রাফ ফের নিম্নমুখী! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

দেশের করোনা গ্রাফ ফের নিম্নমুখী! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ
দেশের করোনা গ্রাফ ফের নিম্নমুখী! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কাও করা হচ্ছে। এরই মধ্যে আবার কেরল, মহারাষ্ট্রের পরিস্থিতি উদ্বেগজনক। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনের দিনই টিকাকরণে রেকর্ড গড়েছে দেশ। একদিনেই দেশে টিকা পেয়েছেন আড়াই কোটি মানুষ। এর প্রভাব পড়েছে দেশের দৈনিক সংক্রমণে। রবিবার একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে ১ শতাংশেরও নিচে নেমে গেল দেশের অ্যাকটিভ কেস।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৭৭৩ জন। গতকালের থেকে সংক্রমণ কমেছে অনেকটাই। গতকালের তুলনায় ১৩.৭ শতাংশ কম। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩৫ হাজার ৬৬২ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে কোটি ৩ কোটি ৩৪ লাখ ৪৮ হাজার ১৬৩ জন।

দেশের মোট আক্রান্তের এই সংখ্যার প্রায় বেশিরভাগই কেরলের। কেরলের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে। সে রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ১৯ হাজার ৩২৫ জন। তবে, সংক্রমণের লাগাম পরানো না গেলেও, করোনার ছোবল থেকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে অনেককেই।

অন্যদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৩০৯ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৪ হাজার ৮৩৮ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা কমার পাশাপাশি স্বস্তি মিলেছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লক্ষ ৩২ হাজার ১৫৮ জন। যা আগের দিনের থেকে প্রায় নয় হাজার কম। শুধু তাই নয়, এই মুহূর্তে দেশের অ্যাকটিভ কেসের সংখ্যা মোট আক্রান্তের এক শতাংশেরও কম। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৮ হাজার ৯৪৫ জন। দৈনিক সুস্থতার সংখ্যা দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটাই বেশি। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ২৬ লক্ষ ৭১ হাজার ১৬১ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আটকাতে দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। ৮০ কোটি ৪৩ লক্ষ ৭২ হাজার ৩৩১ জন মানুষ এখন ভ্যাকসিনের আওতায়। যার মধ্যে গতকালই টিকা পেয়েছেন প্রায় সাড়ে ৮৫ লক্ষ ৪২ হাজার ৭৩২ জন  নাগরিক। ইতিমধ্যেই দেশে করোনা পরীক্ষা হয়েছে ৫৫ কোটি মানুষের।