শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একমাত্র জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা যাবে DRDO-র তৈরি ওষুধ! ছাড়পত্র দিল DCGI

০৯:০৪ পিএম, মে ৮, ২০২১

একমাত্র জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা যাবে DRDO-র তৈরি ওষুধ! ছাড়পত্র দিল DCGI

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে ক্রমশ বেড়েই চলেছে সংক্রমণ। বাড়ছে মৃত্যুর সংখ্যা। সক্রিয় রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে বেডের অভাব এবং অক্সিজেনের অভাব সমস্যা আরও দ্বিগুণ করেছে।

করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ, অথচ উপসর্গ করোনার। এমন বহু উদাহরণও প্রকাশ্যে এসেছে। রিপোর্ট নেগেটিভ থাকায় তাঁদের হাসপাতাল ফিরিয়ে দিয়েছে এমনও কয়েকটা ঘটনাও প্রকাশ্যে এসেছে। রিপোর্ট নেগেটিভ হওয়ায়, শ্বাসকষ্ট তীব্র হলেও, হাসপাতালের দরজার দরজায় ঘুরে একটা বেডের ব্যবস্থা না করতে কালঘাম ছুটছে রোগীর পরিজনের।

এই পরিস্থিতিতে এবার সমস্যা সমাধানের জন্য উদ্যোগী হল কেন্দ্র সরকার। এ অবস্থায় কেন্দ্রের পক্ষ থেকে হাসপাতালে করোনা রোগী ভর্তির ব্যাপারে নয়া নির্দেশিকা জারি করা হল। করোনা রোগী ভর্তির ক্ষেত্রে নীতি পরিবর্তন করল স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। শনিবার অর্থাৎ আজই এই নয়া নির্দেশিকা জারি হয়েছে। এই নির্দেশিকা অনুসারে, করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলেও, এবার কোভিড হাসপাতালে ভর্তির ক্ষেত্রে আর কোনও বাধা থাকবে না। আজকের জারি করা নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে যে, ‘কোনও অজুহাতেই রোগীকে ফেরানো যাবে না।’ সব রাজ্যগুলির উদ্দেশে এই নির্দেশিকা দেওয়া হয়েছে। অসুস্থ রোগীর চিকিৎসা যাতে দ্রুত হয়, সেদিকে নজর দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে।

আর এবার করোনা মোকাবিলায় ডিআরডিও-র তৈরি ওষুধ জরুরিভিত্তিতে ব্যবহারে ছাড়পত্র দিল ডিসিজিআই। শনিবার, প্রতিরক্ষামন্ত্রকের তরফে ওই ঘোষণা করা হয়েছে। ডিআরডিও-র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ ডিজি’। বলা হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত যে, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে, করোনা আক্রান্তের শ্বাসকষ্টের সমস্যার দ্রুত সমাধান হয় এবং সংক্রমণও সেরে ওঠে। এর ব্যবহারও খুব সহজ। জানা গিয়েছে, করোনা মোকাবিলায় এই গুঁড়ো ওষুধ জলের সঙ্গে গুলে পান করতে হয়।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) এবং ডা রেড্ডিজ ল্যাবের যৌথ উদ্যোগে তৈরি করোনার এই ওষুধকে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। উল্লেখ্য, প্রস্তুতকারী উক্ত দুই সংস্থার তরফে জানানো হয়েছে যে, করোনা ভ্যাকসিন যেমন কোভিডকে আগেভাগেই ঠেকায়, তেমনই এই ওষুধ প্রয়োগে করোনা রোগীকে দ্রুত গতিতে সুস্থতার দিকে নিয়ে যায়।

https://twitter.com/DRDO_India/status/1390961209776623618

ওষুধটি সম্পর্ককে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘এই ওষুধ ব্যবহারের ফলে কোভিড রোগীর হাসপাতালে থাকার সময় কমে আসবে। করোনা আক্রান্ত কোষে এর প্রভাবের ফলে বহু প্রাণের রক্ষা সম্ভব।’ এর পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে যে, 2-DG ওষুধটির তৃতীয় ফেজের ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছিল গত ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে। এটির পরীক্ষা করা হয় বেশ কয়েকজন করোনা আক্রান্ত রোগীর মধ্যে। ওইসব রোগী ছিলেন দিল্লি, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্ণাটক ও তামিলনাড়ু রাজ্যের। তৃতীয় ফেজের ট্রায়ালের সম্পূর্ণ ফল ড্রাগ কন্টোলার জেনারেলের কাছে জমা দেওয়া হয়েছিল। আর সেই ফলাফলের ভিত্তিতেই ওই ওষুধ ব্যবহার ছাড়পত্র দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, যাঁদের আলাদা করে অক্সিজেনের প্রয়োজন পড়ছে, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজ করছে ডিআরডিও-র তৈরি এই ওষুধ। এই ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়েছে এমন রোগীদের অধিকাংশের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, প্রাথমিকভাবে 2-DG-কে অনুমোদন দিয়েছে জিসিজিআই। তবে আরও ট্রায়ালের নির্দেশিকা দেওয়া হলে, তাও করা হবে। একমাত্র জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা হবে এই ওষুধ। জানা গিয়েছে, বাজারে আপাতত এটি আসছে না। এটি থাকবে হাসপাতালের কাছে। একমাত্র সংকটজনক রোগীদের ক্ষেত্রেই এর ব্যবহার করা হবে।