শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সুস্থতার পথে দেশ! গত ২৪ ঘণ্টায় ফের কমল দৈনিক সংক্রমণ, নিম্নমুখী সক্রিয় রোগীর সংখ্যাও

১১:১৯ এএম, অক্টোবর ১৮, ২০২১

সুস্থতার পথে দেশ! গত ২৪ ঘণ্টায় ফের কমল দৈনিক সংক্রমণ, নিম্নমুখী সক্রিয় রোগীর সংখ্যাও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মরশুমে করোনা নিয়ে শুরু থেকেই বিশেষ সতর্ক ছিল কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হয় করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হয় টিকাকরণের উপরেও। যার সুফল মিলেছে হাতেনাতে। উৎসবের মরশুমে অনেকটাই নিয়ন্ত্রণে দেশের করোনা সংক্রমণ। পাশাপাশি আর দু’একদিনের মধ্যেই করোনার টিকাকরণে ভারত ১০০ কোটির লক্ষ্যমাত্রা অতিক্রম করতে সক্ষম হবে। উৎসবের মুখে দেশের করোনা গ্রাফে স্বস্তি মিলেছে। এদিন ফের করোনার দৈনিক সংক্রমণ কমেছে। স্বস্তি দিয়ে অনেকটাই কমেছে করোনার অ্যাকটিভ কেসও। যা স্বাস্থ্যমন্ত্রককে স্বস্তি দিচ্ছে। আবার মহামারী পরিস্থিতিতে এই প্রথমবার মৃত্যু শূন্য মুম্বই।

সপ্তাহের প্রথম দিন সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৯৬ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজার ১৪৬ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৩০ দিনের মধ্যে এই সংক্রমণ সবচেয়ে কম। এই মুহূর্তে দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪০ লক্ষ ৮১ হাজার ৩১৫ জন।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনায় মৃত্যুর সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৬৬ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১৪৪ জন। সেই তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে সামান্য হলেও।

https://twitter.com/ANI/status/1449947232640270342

অন্যদিকে, দৈনিক সংক্রমণের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসও। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, এই মুহূর্তে অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৮৯ হাজার ৬৯৪ জন। যা কোভিড গ্রাফে বড়সড় স্বস্তি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সবচেয়ে বেশি স্বস্তি দিয়েছে মৃত্যুশূন্য মুম্বই। এদিকে, করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ৫৮২ জন। এ নিয়ে দেশে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সুস্থ ব্যক্তির সংখ্য়া ৩ কোটি ৩৪ লক্ষ ৩৯ হাজার ৩৩১ জন।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। তৃতীয় ঢেউ রুখতে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করার পাশাপাশি টিককরণেও জোর দিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ৯৭ কোটি ৬৫ লক্ষ ৮৯ হাজার ৫৪০ জন করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৪১ লক্ষ ২০ হাজারের বেশি নাগরিককে।

উল্লেখ্য, করোনার টিকাকরণে ভারত ১০০ কোটির লক্ষ্যমাত্রা অতিক্রম করতে সক্ষম হবে আর মাত্র দু-একদিনের মধ্যেই। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই দেশের ১০০ কোটি জনগণকে টিকা দেওয়ার লক্ষ্য ছিল কেন্দ্রের মোদী সরকারের। সেই লক্ষ্যমাত্রা পূরণ হতে চলায় এবার কেন্দ্রের পক্ষ থেকে এক বিশেষ উপহার দেওয়া হল। সেই বিশেষ উপহার হিসেবে সম্প্রতি প্রকাশিত হয়েছে ভ্যাকসিন সঙ্গীত।

এখনও যাঁদের করোনার টিকা নিয়ে মনে হাজারো প্রশ্ন এবং দ্বিধা রয়েছে, এই গান সেইসব যাবতীয় প্রশ্ন, ভয় এবং দ্বিধা দূর করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ভারতের মতো দেশগুলির জন্য বুস্টার ডোজের সুপারিশ করেছে। বলা হয়েছে, যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের ডবল ডোজের পরও বুস্টার ডোজ প্রয়োজন। যদিও এই সুপারিশ কার্যকর করতে হলে কেন্দ্রীয় নীতির পরিবর্তন দরকার। তাই আগে দুটি ডোজ ভ্যাকসিন দেওয়ার কাজ সম্পূর্ণ করতে চায় কেন্দ্র।