মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

দীপাবলির পরের দিনই দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল মৃত্যুর সংখ্যা

১১:১৭ এএম, নভেম্বর ৫, ২০২১

দীপাবলির পরের দিনই দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছর কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। বুধবারই করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে বুধবার নতুন প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। সেই কারণেই এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘হর ঘর দস্তক’।

এদিকে, উৎসবের মরশুমেও অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে দেশের করোনা সংক্রমণ। আলোর উৎসবের আগেই করোনার দৈনিক সংক্রমণ সামান্য বাড়লেও, গত ২৪ ঘণ্টায় ফের সামান্য কমল করোনার দৈনিক সংক্রমণ। পাশাপাশি অনেকটাই কমল দৈনিক মৃত্যুর সংখ্যা। গত সপ্তাহ দুয়েক ধরেই করোনা আক্রান্তের তুলনায় মৃতের সংখ্যাটা বেশি থাকছিল। যা চিন্তা বাড়িয়েছিল স্বাস্থ্যমন্ত্রকের। কিন্তু আজকের পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৭২৯ জন।  গতকালের থেকে সংক্রমণ খানিক কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল করোনা ১২ হাজার ৮৮৫ জন। দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ৪৩ লক্ষ ৩৮ হাজারের কাছাকাছি।

https://twitter.com/ANI/status/1456478101194510337

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২২১ জনের। যা আগের দিনের প্রায় অর্ধেক। গতকাল দেশে করোনায় মৃত্যু হয়েছিল ৪৬১ জনের। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৫৯ হাজার ৮৭৩ জন।

সংক্রমণ কমবেশি একই থাকলেও করোনার অ্যাকটিভ কেস এদিন খানিকটা বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৪৮ হাজার ৯২২ জন। গতকাল অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা মোট ১ লক্ষ ৪৮ হাজার ৫৭৯ জন। যদিও দীর্ঘদিন বাদে অ্যাকটিভ কেসের সংখ্যা নেমে এসেছে দেড় লক্ষের নিচে। বুধবারই দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৫১ হাজার ২০৯ জন। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৩৭ লক্ষ ২৪ হাজার ৯৫৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৫ হাজার ৫৪ জন।  যা দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটাই বেশি।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য এখনও পর্যন্ত দেশে মোট ১০৭ কোটি ৭০ লক্ষ ৪৬ হাজার ১১৬ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল অর্থাৎ দিওয়ালির দিন ভ্যাকসিন দেওয়া হয়েছে মাত্র ৫ লক্ষ ৬৫ হাজার মানুষকে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও।