শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফ ফের ঊর্দ্ধমুখী! গত ২৪ ঘণ্টায় বাড়ল দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

১১:১৭ এএম, সেপ্টেম্বর ১৬, ২০২১

দেশের করোনা গ্রাফ ফের ঊর্দ্ধমুখী! গত ২৪ ঘণ্টায় বাড়ল দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। তাও, তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। তার আগে কিছুতেই যেন বাগে আসতে চাইছে না করোনার সংক্রমণ। এর মধ্যে কেরল, মহারাষ্ট্রের পরিস্থিতি যে উদ্বেগজনক তা স্বীকার করে নিয়েছে কেন্দ্রও। কিছুদিন সংক্রমণ কমার পাশাপাশি করোনার অ্যাকটিভ কেস স্বস্তি দিলেও, বুধবার থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ফের অনেকটাই বেড়েছে করোনার দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা।

বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৫৭০ জন। গতকালের থেকে সংক্রমণ ফের বেড়েছে। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২৭ হাজার ১৭৬ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৩ লক্ষ ৪৭ হাজার ৩২৫ জন।

অন্যদিকে, দেশে একদিনে মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৪৩১ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দেশে করোনায় প্রাণ হারিয়েছিলেন ২৮৪ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৩ হাজার ৯২৮ জন।

দেশের মোট আক্রান্তের এই সংখ্যার প্রায় বেশিরভাগই কেরলের। কেরলের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে। এর মধ্যে শুধু কেরলেই আক্রান্তের সংখ্যা ১৭ হাজারের বেশি। সেরাজ্যে মৃত্যুও হয়েছে ২০৮ জনের। তবে, সংক্রমণের লাগাম পরানো না গেলেও, করোনার ছোবল থেকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে অনেককেই।

দেশের দৈনিক সংক্রমণ সামান্য বাড়লেও, এদিন ফের অনেকটা কমেছে অ্যাকটিভ কেস। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে অ্যাকটিভ কেসের এই পরিসংখ্যান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে ভালরকম স্বস্তি দিচ্ছে। গত ২৪ ঘণ্টাতেও স্বস্তি মিলেছে করোনার অ্যাকটিভ কেসেও। গতকালের পর আজও নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লক্ষ ৪২ হাজার ৯২৩ জন। যা আগের দিনের তুলনায় অনেকটাই কম। গতকাল এই সংখ্যা ছিল ৩ লক্ষ ৫১ হাজার ৮৭ জন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৮ হাজার ৩০৩ জন। দৈনিক সুস্থতার সংখ্যা দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটাই বেশি। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ২৫ লক্ষ ৬০ হাজার ৪৭৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

https://twitter.com/ANI/status/1438349160382537729

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আটকাতে দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। ইতিমধ্যে দেশের ৭৬ কোটি ৫৭ লক্ষ ১৭ হাজার ১৩৭ জনের টিকাকরণ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টাতেই ৬৪ লক্ষ ৫১ হাজার ৪২৩ জন মানুষ করোনার ভ্যাকসিন পেয়েছেন।